ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লির মুসলমানদের ওপর হামলার উদ্বেগ প্রকাশ করল ইরান


প্রকাশ: ২ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


দিল্লির মুসলমানদের ওপর হামলার উদ্বেগ প্রকাশ করল ইরান

   

 

 আন্তজার্তিক ডেস্কঃ ভারতের দিল্লিতে মুসলমানদের ওপর হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, ইরান ভারতকে ধর্মীয় সহনশীলতার দেশ হিসেবে মনে করে। এ অবস্থায় ভারতে মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার খবর উদ্বেগজনক।

তিনি গতকাল (সোমবার) ভিডিও লিঙ্কের মাধ্যমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন। ভারতের মুসলমানদের বিরুদ্ধে হামলায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, আমরা আশা করছি দ্রুতই ভারতে মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার অবসান ঘটবে এবং ভারতীয় নেতাদের বিচক্ষণতার আলোকে তেহরান এ আশা করছে।

ভারতে ধর্মীয় সহিংসতার ওপর ইরান নজর রেখেছে বলেও তিনি জানান। ভারতের দিল্লিতে সাম্প্রতিক সহিংসতায় ৪০ জনের বেশি নিহত হয়েছে। অনেকের ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। এর ফলে খোদ ভারতের অভ্যন্তরে ব্যাপক প্রতিবাদ হচ্ছে।

দিল্লির দাঙ্গা নিয়ে অবিলম্বে আলোচনা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পদত্যাগের দাবিতে ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষ আজ দিনভর অচল থাকল।

মধ্যপ্রাচ্যে ইহুদি ও মার্কিন সন্ত্রাসীদের স্থান হবে না: আব্দুল্লাহিয়ান

এক ভিডিও বার্তায় আলাভি জানিয়েছেন, তিনি নতুন মন্ত্রিসভা গঠনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। আলাভি বলেছেন, বিভিন্ন দল ও সংগঠনের রাজনৈতিক চাপের মুখে তিনি মন্ত্রিসভা গঠনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করে আগামী ১৫ দিনের মধ্যে অন্য কাউকে এ দায়িত্ব দেওয়ার কথা জানিয়েছেন। আলাভি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর মন্ত্রিসভার সদস্যদের বাছাইয়ের পর সংসদের আস্থা অর্জনের চেষ্টা করেন। কিন্তু কোরাম সংকটের কারণে দুই বার সংসদ অধিবেশন বাতিল হয়েছে।

এরপরই তিনি এই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন। ইরাকের আইন অনুযায়ী নতুন প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা গঠন করে তা সংসদে পেশ করতে হয়। এরপর মন্ত্রিসভার ওপর আস্থাভোট অনুষ্ঠিত হয়। আস্থাভোটে প্রয়োজনীয় সংখ্যক সদস্যের সমর্থন না পেলে ওই মন্ত্রিসভা বাতিল হিসেবে গণ্য হয়।


   আরও সংবাদ