ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লিতে শত শত মানুষের প্রা’ণ বাঁচিয়েছেন যে বীর পু’লিশ


প্রকাশ: ২ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


দিল্লিতে শত শত মানুষের প্রা’ণ বাঁচিয়েছেন যে বীর পু’লিশ

   


আন্তজার্তিক ডেস্কঃ ভারতে প্রায় তিন মাস ধরে সংশোধিত নাগরিকত্ব আইনের বি’রুদ্ধে লাগাতার বি’ক্ষো’ভ চলছিল। এরই মধ্যে রাজধানী দিল্লিতে গেত রোববার থেকে ছড়িয়ে পড়ে ভ’য়াবহ সহিং’সতা। বুধবার পর্যন্ত স্থায়ী ওই সহিং’সতায় কমপক্ষে ৪২ জন নি’হত হয়েছে। আ’হত হয়েছে আরও ৩ শতাধিক মানুষ। এমন অবস্থায় নিজের জীবন বাজি রেখে অনেক মানুষের প্রা’ণ বাঁচানো পু’লিশ কর্মকর্তা নীরাজ জাদাউনকে ‘হিরো পু’লিশ’ বলে অভিহিত করা হচ্ছে এখন। সাধারণ মানুষের জীবন সম্পদ সুরক্ষা দিতে নেয়া শপথ রক্ষায় তার এই জীবনবাজির ঘটনা আলোড়ন ফে’লেছে সবার মধ্যে।

ঘটনায় বর্ণনা করতে গিয়ে নীরাজ বলেন, গত ২৫ ফেব্রুয়ারি একটি সীমান্ত চৌকিতে টহল দিচ্ছিলেন তিনি। আচমকা তার অবস্থান থেকে ২০০ মিটার দূরে উত্তর-পূর্ব দিল্লির কারওয়াল নগরে থেকে তিনি গু’লিবর্ষণের শব্দ শুনতে পান।

এসময় তিনি দেখেন ৪০-৫০ জন মানুষের একটি দল যানবাহনে আ’গুন দিচ্ছেন আর তাদের মধ্যে একজন হাতে পেট্রল বোমা নিয়ে একটি বাড়িতে ঢুকে পড়েন। ঠিক সেই মুহূর্তে জাদাউন সিদ্ধান্ত নেন তিনি পু’লিশের ঐতিহ্যবাহী প্রোটোকল ভাঙবেন। এরপর প্রাদেশিক সীমানা ছেড়ে দিল্লি সী’মান্তে প্রবেশের দ্বিতীয় সিদ্ধান্ত নেন।

ভারতে সীমানা ছেড়ে অন্য রাজ্যে প্রবেশ করতে হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে নানারকম অনুমতি নিতে হয় পু’লিশকে। তবে মানুষের প্রা’ণ বাঁচানোর যে তাড়া নীরাজ জাদাউনের ভেতর কাজ করেছিল তখন, তা রাষ্ট্রীয় আইন ল’ঙ্ঘন থেকে পিছপা হতে দেয়নি। নীরাজ বলেন, ‘ব্যাপারটি আসলে খুব বিপজ্জনক ছিলো। আমরা দাঙ্গাবাজদের চেয়ে সংখ্যায় কম ছিলাম আর তারা ছিলো স’শস্ত্র। শুরুতে আমরা সমঝোতার চেষ্টা করে ব্যর্থ হলে আমরা তাদের বলি, শান্ত হও- না হলে পু’লিশ গু’লি চালাবে। এ ঘোষণার পর তারা পিছু হটলেও সেকেন্ডের মধ্যে আমাদের দিকে পাথর ছোড়া শুরু করে এবং আমরা গু’লিরও শব্দ পেয়েছিলাম।’

এরপর নীরাজ জাদাউন ও তার দল অবস্থান নেয় এবং দাঙ্গাকারীরা সম্পূর্ণ সরে না যাওয়া পর্যন্ত তার দল তাদের চা’প দিতে থাকে। নীরাজের এ সিদ্ধান্তকে দুঃসাহসী কর্মকাণ্ড বলে অভিহিত করেন ঘটনার সময় সেখানে উপস্থিত হিন্দি দৈনিক আমার উজালার প্রতিবেদক রিচি কুমার। এমন সাহসী কাজ কখনো দেখেননি বলে জানান তিনি।

নীরাজ জাদাউন বলেন, ‘আমি কোনো হিরো নই। কোনো ভারতীয় বিপদে পড়লে তাকে সুরক্ষা দেয়ার শপথ নিয়েছি আমি। আমি শুধু আমার দায়িত্ব পালন করেছি। কারণ আমি আমার চোখের সামনে কোনো মানুষকে মরতে দিতে পারি না। আমরা হস্তক্ষেপ করতে অবস্থান নেই এবং আমরা তা করেছি।’


   আরও সংবাদ