ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

মুজিববর্ষেই সরকারি সাত কলেজের মান হবে ঢাবির সমপর্যায়ের: ঢাবি ভিসি


প্রকাশ: ৩ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


মুজিববর্ষেই সরকারি সাত কলেজের মান হবে ঢাবির সমপর্যায়ের: ঢাবি ভিসি

   

 

 স্টাফ রিপোর্টার :  বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজে শিক্ষার মান ঢাবির শিক্ষা মানের সমপর্যায়ে উন্নীত করার কাজ চলছে বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। সে জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত প্রতিটি পাঠ পদ্ধতি ও নিয়ম-কানুন অধিভুক কলেজগুলোতে প্রচলন করার চেষ্টা করা হচ্ছে।

পরীক্ষা পদ্ধতি, উত্তরপত্র মূল্যায়ন, ইনকোর্স-মিডটার্ম, থিসিস, রিসার্চ ও এক্সপেরিমেন্ট পদ্ধতিসহ সব কিছু ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত করে সরকারি সাত কলেজের  পাঠ্যক্রম ও সাজানো হচ্ছে। সেজন্যে কলেজগুলোর শিক্ষকদের শিক্ষাদানের মান বাড়ানোর ও চেষ্টা চলছে। 

বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক শিবলী রুবাইয়েত বলেন, ঢাবির সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে সাত কলেজের মান বাড়াতে হবে। এজন্য অধিভুক্ত এসব কলেজের শিক্ষা পদ্ধতি পাল্টে দিতে সুদূরপ্রসারী কিছু পরিকল্পনা করা হয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে সবার মঙ্গল হবে। আমি অবশ্যই তাদের পেছনে ফেলে আগাবো না।

এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সাত কলেজে নিজেদের বেশ কয়েকটি নিয়ম বাস্তবায়ন করা শুরু করে দিয়েছে। গত ২৭ ফেব্রুয়ারি সাত কলেজের অধ্যক্ষ বরাবর চলতি শিক্ষাবর্ষ থেকেই ঢাবির নিয়মে অধিভুক্ত সাত কলেজে ক্লাস করার বিষয়ে নির্দেশনা পাঠিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নোটিশে বলা হয়েছে, ঢাবির মত সরকারি সাত কলেজেও ক্লাসে ৬০-৭৪ শতাংশ উপস্থিত থাকলে শিক্ষার্থী নন-কলেজিয়েট হিসেবে গণ্য করা হবে।এজন্য শিক্ষার্থীদেরকে গুনতে হবে ক্ষতিপূরণ। আর ৬০ শতাংশের কম উপস্থিত থাকলে শিক্ষার্থী ডিস-কলেজিয়েট হবেন। ডিস-কলেজিয়েট হলে শিক্ষার্থী ওই বছর আর পরীক্ষা দিতে পারবেন না।

এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আখতারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপন সাত কলেজকে ঢাবির মানে উন্নীত করা। আমরা সে স্বপ্ন বাস্তবায়নে চেষ্টা করে যাচ্ছি। আশা করি এবছরের মধ্যেই সাত কলেজের শিক্ষার মান হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমপর্যায়ের।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমেদ বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যে পরিবর্তনগুলো আনা হচ্ছে, সেগুলো বাস্তবায়ন করছি। ঢাবির প্রতিটি নিয়ম যদি সাত কলেজে চালু করা যায়, তাহলে অধিভুক্ত কলেজগুলোকে কেউ আর আলাদা ভাবতে পারবে না। আমরাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানে শিক্ষা প্রদান করতে চাই। যেনো সাত কলেজের  শিক্ষার মান নিয়ে কেউ প্রশ্ন উঠাতে না পারে।


   আরও সংবাদ