ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ: যুক্তরাষ্ট্র


প্রকাশ: ৩ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ: যুক্তরাষ্ট্র

   

 

 

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে কারো করোনাভাইরাসে আক্রান্ত হয়নি জানিয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ঝুঁকিতে নেই বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে আছে বাংলাদেশ। রাজধানী ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে হয়েছে, বাংলাদেশসহ মোট ২৫ দেশ কোভিড-১৯ করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

মঙ্গলবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৫টি দেশ করোনাভাইরাসে আক্রান্ত বা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য তিন কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে মার্কিন সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্য প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পে এ তহবিল দেওয়া হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিশ্রুত ১০ কোটি ডলারের এটি প্রথম কিস্তি বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। গত সপ্তাহে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলেছিল, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বড় আকার ধারণ করতে পারে৷

বাকি ২৪টি দেশ হলো- ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরঘিজ প্রজাতন্ত্র, লাও, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস জানায়, দেশটিতে অন্তত ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সতর্কতা জারি করা হয়েছে দেশজুড়ে। এছাড়া উত্তরপ্রদেশে কমপক্ষে দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।


   আরও সংবাদ