ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির দিনিব্যাপি কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশ: ৬ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির দিনিব্যাপি কর্মশালা অনুষ্ঠিত

   

 

জিটিসি প্রতিনিধি: নতুন প্রতিভাবান চৌকস নবিন সাংবাদিক তৈরির লক্ষে তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি কর্তৃক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 শুক্রবার (৬ মার্চ) তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি কর্তৃক নবিন সাংবাদিক খোঁজে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত দু'শতাধিক শিক্ষার্থীর মধ্যে কেউ কাজ করতে চান রেডিওতে কেউবা হতে চান উপস্থাপক আবার কেউ হতে চান অনুসন্ধানি সাংবাদিক। তাদের সকল ইচ্ছাশক্তি নিয়ে কথা বলেন বিশিষ্ট সনামধন্য প্রশিক্ষকগণ।

অনুষ্ঠান উদ্ভোদন করেন সরকারি তিতুমীর কলেজ  অধ্যক্ষ মোঃ আশরাফ হোসেন ও
দৈনিক বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার।

অধ্যক্ষ আশরাফ বলেন, আগামী দিনে যারা সাংবাদিকতা করতে চায় তাদের প্রতি আমার শুভকামনা থাকবে। পাশাপাশি সত্য সংবাদ প্রচার এবং মিথ্যা সংবাদ প্রচার না করার বিষয়টিও শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের অবশ্যই দেশ ও জাতির কল্যানে কাজ করতে হবে। যারা তিতুমীর কলেজের সাংবাদিকতা করে বা করতে চায়, তাদের সব ধরনের সহোযোগিতা করব আমরা।

শাহজাহান সরদার বলেন, এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘যারা সাংবাদিকতা করতে চান তাদের লেগে থাকতে হবে। ধৈর্য ধরতে হবে। সাংবাদিকতা করতে হলে অবশ্যই দায়িত্বশীল হতে হবে। সঠিকভাবে সঠিক তথ্য তুলে ধরতে হবে।’

করোনার উদাহরণ তুলে তিনি বলেন, ‘এখন বিশ্বব্যাপী করোনার যে প্রভাব এ নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রেও সাংবাদিকদের অনেক বুঝে শুনে করতে হয়। ঘটনা যেমন, সেভাবেই তুলে ধরতে হবে। সময় মতো সব কাজ করাও ভালো। কোনো জায়গায় গেলে নির্দিষ্ট সময়ের আগে যাওয়া ভালো। আশার সময়ও কিছুক্ষণ বসে আশা ভালো। সাংবিদকতায় নিষ্ঠা ও সততা থাকতে হবে। তাছাড়া সংবাদ প্রকাশের সময় যার বা যাদের বিরুদ্ধে অভিযোগ তার বা তাদের বক্তব্য নিতে হবে। সংবাদ অবশ্যই তথ্য বহুল হতে হবে।সাংবাদিকতায় তথ্য হলো মূল। তথ্য ছাড়া কোনোভাবেই সাংবাদিকতা করা যাবে না।

দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক হিসেবে  ছিলেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের প্রভাষক মনিরা পারভীন, রেডিও টুডের আরজে  অহনা, এটিএন সিনিয়র রিপোর্টার  মাইনুল আহসান, বিডিনিউজটুয়েন্টিফোরের সিনিয়র রিপোর্টার ওবায়দুর মাসুম, যুগান্তরের বিশেষ প্রতিনিধি জাকারিয়া বিন ইউসুফ সহ বিভিন্ন গণমাধ্যম কাজ করা সাংবাদকর্মীরা।

কর্মশালায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন তিতুমীর কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক মালেকা আক্তার বানু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবু জাফর সূর্য, দৈনিক সময়ের আলো পত্রিকার প্রকাশক গাজী আহমেদ উল্লাহ, এশিয়ান টিভির হেড অব নিউজ রফিকুল ইসলাম রলি, চ্যানেল টুয়েন্টিফোরের ক্রাইম রিপোর্টার শাহরিয়ার আরিফ, সময় টিভির সানবিল রুপল, এশিয়ান টিভির মাহবুব জুয়েল, সাংবাদিক মিম মাহমুদ, সাংবাদিক ইলিয়াস, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিপন মিয়া ও সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল প্রমুখ।


   আরও সংবাদ