ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

৭ই র্মাচের ভাষণ মানব ইতিহাসের অন্যতম মাইলফলক : এ মুহতি


প্রকাশ: ৭ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


৭ই র্মাচের ভাষণ মানব ইতিহাসের অন্যতম মাইলফলক : এ মুহতি

   

কূটনৈতিক প্রতিবেদক : ঐতহিাসকি ৭ই র্মাচের ভাষণটি মানব ইতিহাসরে অন্যতম মাইলফলক, এটি এমন একটি ভাষণ যা মাত্র কয়কে মুর্হুতরে মধ্যে দক্ষিণ এশিয়ার ভূ-রাজনতৈকি দৃশ্যপটকে বদলে দেয়, রচনা করে বাঙালি জাতির ভবিষ্যত। আর যা ছিল মূলত: সাড়ে সাত কোটি বাঙ্গালীর মুক্তির সনদ বলে মন্তব্য করেন বাংলাদশেরে রাষ্ট্রদূত মুহাম্মদ এ মুহতি 

আজ কোপেনহেগেনে বাংলাদশে মিশনের উদ্যোগে ঐতিহাসিক ৭ই র্মাচ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এ মন্তব্য করে তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ই র্মাচের ভাষণটি ছিল শৃংখল হতে বাংঙ্গালীর মুক্তির আহ্বান

আলোচনা সভায় ডেনর্মাকের বিভিন্ন সরকারী-বেসরকারী ও জাতিসংঘরে বিভিন্ন সংস্থায় র্কমরত প্রবাসী বাংলাদেশী, শিল্পী, রাজনীতিবিদ এবং তাদের পরিবারের সদস্যগণ অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানরে শুরুতে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণীপাঠ ও ঐতহিাসকি ৭ ই র্মাচ এর উপর নির্মিত একটি প্রামাণ্যচত্রি প্রর্দশণ করা হয়।  উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা স্বাধীন দেশ হিসাবে বাংলাদশেরে উত্থানরে পেছনে ৭ই র্মাচের ভাষণরে গুরুত্ব নিয়ে স্বতর্স্ফুত আলোচনায় অংশ নেন।
 
এর আগ রাষ্ট্রদূত মুহতি আনুষ্ঠানকিভাবে র্দশর্নাথীদের জন্য চ্যান্সারি ভবনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করনে। এ কর্নারটতিে র্সবকালরে র্সবশ্রষ্ঠে বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনর্দশন, কর্ম এবং আর্দশরে উপর বই, ছবি, নথি এবং ভিডিও সমন্বয়ে সমৃদ্ধ আয়োজনে সাজানো হয়েছে।


   আরও সংবাদ