ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অন্যদের পাশে চাই : পরিবেশ মন্ত্রী


প্রকাশ: ৭ মার্চ, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অন্যদের  পাশে চাই : পরিবেশ মন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সরকার যথাসাধ্য চেষ্টা করছে। 

জলবায়ু ঝুঁকি হ্রাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি হতে গত পাচ বছরে প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। জলবায়ু সহিষ্ণুতা অর্জনে সরকারের নিজস্ব তহবিলে গঠিত জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড হতে এ পর্যন্ত প্রায় চারশত পঞ্চাশ মিলিয়ন মার্কিন ডলার বা ৩ হাজার ৮ শত কোটি টাকা অভিযোজন ও প্রশমণ কার্যক্রমে ব্যয় করা হয়েছে। 

মন্ত্রী বলেন, বাংলাদেশের সীমিত সম্পদ দিয়ে পরিপূর্ণভাবে জলবায়ু ঝুঁকি মোকাবিলা কষ্টসাধ্য। এজন্য সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত রাষ্ট্রসমূহকে পাশে চায়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন আজ গুলশানের বেঙ্গল ব্লুবেরি হোটেলে কানাডিয় হাইকমিশন আয়োজিত ' জলবায়ু সহিষ্ণু অর্থনীতি ' বিষয়ক এক পলিসি ব্রেকফাস্ট ইভেন্টে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি এন্ড একশন প্ল্যান হালনাগাদকরণ এবং আন্তর্জাতিক অঙনে অভিযোজনের অগ্রাধিকার নিরসনে একটি কৌশলগত দলিল হিসেবে ন্যাশনাল এডাপটেশন প্ল্যান প্রণয়নের কাজ শুরু করা হয়েছে। 

তিনি বলেন, কপ-২৫ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্লাইমেট ভালনারিবিলিটি ফোরামে (সিভিএফ)'র সভাপতির দায়িত্ব গ্রহণে সম্মত হওয়ায় অতিশীঘ্র পরিবেশ অধিদপ্তরে সিভিএফ এবং ভালনারেবল-২০ গ্রুপের অফিস স্থাপন করা হবে। 

উক্ত অফিস থেকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সমন্বয় সাধন করা হবে। 

বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনোয়া প্রেফান্তে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী , মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী সহ কানাডিয়ান হাইকমিশন, সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজ এবং ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স এন্ড ডেভেলপমেন্ট'র উর্ধতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ