ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাস প্রতিরোধে মণিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্সের সতর্কতামূলক পদক্ষেপ


প্রকাশ: ৮ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনাভাইরাস প্রতিরোধে মণিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্সের সতর্কতামূলক পদক্ষেপ

   

 

মণিরামপুর(যশোর)সংবাদদাতাঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে।  হাসপাতালের ৫০ শয্যার পাশাপাশি নিকটস্থ বিদ্যালয়ে আরো ৫০ শয্যার ফোর বেড তৈরীর প্রস্তুতিসহ নানা প্রস্তুতি নেয়া হয়েছে।

ইতোমধ্যে ইতালি ফেরত ২জনসহ পরিবারের একজন করোনাভাইরাস শনাক্ত হওয়ায় দেশে করোনাভাইরাস প্রতিরোধকল্পে সরকার ব্যাপক পদক্ষেপ নিয়েছে। যেহেতু করোনাভাইরাসের প্রতিষেধক নেই, তাই প্রতিকারের উপর বেশী জোর দেয়া হয়েছে। এর অংশ হিসেবে বিভিন্ন পর্যায় ও ঘটনার প্রেক্ষিতে আইইডিসিআর (জাতীয় রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) নানা সতর্কতামূলক পরামর্শ দিয়ে চলেছে। প্রতিষ্ঠানের পরিচালক ডাঃ মীরজাদী সেব্রিনা ফোরা প্রতিদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে জনগনসাধারনকে নানা পরামর্শ দিয়ে চলেছেন। এরই ধারবাহিকতায় মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শুভ্রা রানী দেবনাথ জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এই হাসপাতালের ৫০শয্যার পাশাপাশি আবাসিক মেডিকেল অফিসারের কোয়ার্টারসহ আরো একটি কোয়ার্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া হাসপাতাল লাগোয়া বিদ্যালয়ে ৫০ শয্যার বেড তৈরীর প্রস্তুতি গ্রহন করা হয়েছে। সে মোতাবেক বাঁধাঘাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়কে বাছাই করা হয়েছে। সেখানে ৫০ শয্যার ফোর বেড উপযোগী করতে নেয়া হয়েছে আগাম প্রস্তুতি।

তিনি জনসাধারনের গুজবে কান না  দিয়ে বিদেশ ফেরতদের বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন। বিদেশ ফেরতদের সর্দি-কাশি হলেই আইইডিসিআর-এর দেয়া হটলাইনে যোগাযোগসহ হাসপাতালে আসার পরামর্শ দিয়েছেন। 

যথা সম্ভব জনসমাগম এড়িয়ে চলা, মাস্ক ব্যবহার, বার বার সাবান বা হ্যান্ড ওয়াস দিয়ে হাত ধোয়া, ডিম-মাংস ভালভাবে রান্না করাসহ নানা সতর্কতা অবলম্বনের জন্য বিশেষভাবে তিনি তাগিদ দিয়েছেন ।


   আরও সংবাদ