ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বাসে একাই ৯ জনের শরীরে করোনা ছড়িয়ে দিলেন তিনি!


প্রকাশ: ৯ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বাসে একাই ৯ জনের শরীরে করোনা ছড়িয়ে দিলেন তিনি!

   

 

আন্তজার্তিক ডেস্কঃ চীনে করোনা আক্রান্ত এক ব্যক্তি ইচ্ছাকৃতভাবে পাবলিক বাসে ৯ জনের শরীরে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছেন। বাসে সহজেই ভাইরাসটি ছড়াতে পেরেছেন, কারণ এতে মানুষজন ঠাসাঠাসি করে থাকে। লোকটি মোট ১৩ জনের শরীরে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে।

এমনকি করোনাভাইরাসের জন্য নিরাপদ দূরত্ব ৪.৫ মিটার দূরেও ভাইরাসটি ছড়িয়ে দিয়েছেন তিনি। বাসটি থেকে করোনাভাইরাস বহনকারী নেমে যাওয়ার আধা ঘণ্টা পরে একজন ভ্রমণকারীর শরীরে করোনভাইরাস সনাক্ত করেন বিজ্ঞানীরা।তবে বাসটিতে যারা মাস্ক পরা ছিলেন তাদের কারও মাঝে করোনার সংক্রমণ ধরা পড়েনি। ফলে এটা এই ইঙ্গিত দেয় যে, পাবলিক ট্রান্সপোর্টে নিজেকে সুরক্ষিত রাখতে অতিরিক্ত সতর্কতা হিসেবে মাস্ক ব্যবহার করা উচিত।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল করোনাভাইরাস হাঁচি-কাঁশি এবং থু থুর মাধ্যমেই কেবল ছড়িয়ে পড়ে। তবে গবেষণায় দেখা গেছে যে করোনা জীবাণু দীর্ঘ সময় ধরে বাতাসে স্থির থাকতে পারে।

ভাইরাসটির উদ্ভব যেখানে, সেখানে এখনও এটিকে মহামারী ঘোষণা করা হয়নি। এখন পর্যন্ত বিশ্বব্যাপী ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৪ হাজারের মতো মানুষের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে।

পরীক্ষায় দেখা গেছে, যে করোনভাইরাসটি কোনও পৃষ্ঠের উপর বিশেষত উষ্ণতর তাপমাত্রায় প্লাস্টিক, ফ্যাব্রিক এবং ধাতব পদার্থের ক্ষেত্রে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

আক্রান্ত রোগীদের অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, তারা করোনায় আক্রান্ত ব্যক্তির ঘনিষ্ট সংস্পর্শে ছিল। সুতরাং, সম্পূর্ণ অপরিচিত ব্যক্তিদের থেকে গণপরিবহনে চড়ার সময় এসময়ে সাবধানতা আবলম্বন করতে হবে।

সুস্থ থাকতে যতবার পারা যায় হাত ধুতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে। প্রয়োজনে মাস্ক ব্যবহার করা যেতে পারে। মাস্কের অবশ্য বাধ্যবাধকতা নেই। ডাক্তাররা বলছেন, আক্রান্ত রোগী এবং তার যারা সেবা করছেন তাদেরই মূলত মাস্ক ব্যবহার করা উচিত।


   আরও সংবাদ