ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাস নিয়ে রাজনীতি করছি না : মির্জা ফখরুল


প্রকাশ: ১১ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনাভাইরাস নিয়ে রাজনীতি করছি না : মির্জা ফখরুল

   

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস একটা মহামারী আকারে ধারণ করেছে।  এর সাথে রাজনীতির কোনো সম্পর্ক নেই। আর রাজনীতি নেই বলে আমরা কি সরকারের দোষ -ত্রুটি ধরে দিতে পারব না? আমরা এ বিষয়ে কিছু বললেই তারা বলবেন, রাজনীতি করবেন না। 

বৃহস্পতিবার (১২ মার্চ) নয়াপল্টনে এলাকায় করোনাভাইরাস সচেতনতাই বিতরণ কর্মসূচির পূর্বে  সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা আমাদের দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে যে দায়িত্ব সে দায়িত্ব পালন করছি। সেই দায়িত্ব হিসেবে আজকে আমরা লিফলেট বিতরণ করব। সারাদেশে আমরা আমাদের সমস্ত শাখা গুলোকে বলে দিয়েছি তারা তাদের অবস্থান থেকে সচেতনতা সৃষ্টি করবে এবং আক্রান্ত মানুষের তাদের পাশে গিয়ে দাঁড়াবে।

তিনি বলেন,  আজকে বিশ্বের প্রত্যেকটি দেশে এর থেকে মুক্তি পাওয়ার জন্য জরুরি অবস্থা ঘোষণা করছে।  কিন্তু দুর্ভাগ্য আমাদের দেশে এই ব্যাপারে সচেতনতা সৃষ্টি করা হয়নি। এটাকে প্রথমে গুরুত্বই দেওয়া হয়নি। তাদের ভাষ্যমতে তিনজন আক্রান্ত হওয়ার পর কিছু কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে।

আদালত  আদালতগুলোতে থার্মাল স্ক্যানারের ব্যবস্থা নেই জানিয়ে তিনি বলেন,  বিমানবন্দরগুলোতে থার্মাল স্ক্যানারের এতটাই অপর্যাপ্ত যে চীনা রাষ্ট্রদূতকে বলতে হয়েছে এখানে পর্যাপ্ত ব্যবস্থা নেই। অন্যদিকে চিকিৎসা কেন্দ্রগুলোতে সব রকম সুযোগ সুবিধা তৈরি করা হয়নি। 

বিএনপি মহাসচিব বলেন,  আমাদের বক্তব্য তারা অনেক দেরি করে এ কাজগুলো শুরু করেছে। এর কারণটা হচ্ছে রাজনৈতিক কারণে বিশেষ বর্ষ পালনের কারণে তারা এ দিকে নজর দিতে পারেনি। বিশ্বজুড়ে এ ভাইরাস সম্পর্কে খুব বেশী একটা ধারণা নেই। আমাদের দুর্ভাগ্য আমাদের যে উন্নয়নের ডামাডোল  বাজানো হচ্ছে  কিন্তু  আমাদের স্বাস্থ্যখাত এতই দুর্বল যে সাধারণমানুষ স্বাস্থ্যসেবা পাচ্ছে না।

তিনি আরো বলেন,  আজকে ব্যাঙের ছাতার মতো মেডিকেল কলেজ বেড়েছে, টাকা দিয়ে শুধুমাত্র ছাত্রদের সেখানে ঢুকানো হয় এবং সার্টিফিকেট দেওয়া হয়। প্রকৃত অর্থে তাদের যে চিকিৎসক হতে পাঠানো হয়েছে সেটা তারা মনে করছেন না। এটা গণতান্ত্রিক সভ্য দেশের জন্য কখনই কাম্য হতে পারে না।

মির্জা ফখরুল বছর বলেন, যেহেতু এই সরকার জোর করে ক্ষমতায় এসেছে, তাই তাদের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নেই। আর জবাবদিহিতা নেই বলে স্বাস্থ্যসেবা, শিক্ষাব্যবস্থা  কি হলো,  এখনো পর্যন্ত তারা জনগণের সামনে দাঁড়াতে পারছে না।

খালেদা জিয়ার মুক্তির বিষয় তিনি বলেন, তার মুক্তি আজ একটি জাতীয়তা দাবি, গণদাবি। এর সাথে রাজনীতির কোনো প্রশ্ন নেই। মানবিক কারণে বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া একটি জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

গতরাতে প্রকাশিত হিউম্যান রাইটসের উপর মার্কিন এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, সেখানে বেগম খালেদা জিয়ার বিষয়টা অত্যন্ত গুরুত্বসহকারে দেখা হয়েছে। সেখানে বলা হয়েছে বেগম খালেদার বিরুদ্ধে জুডিশিয়াল যে মামলা হয়েছে তা ত্রুটিহীন নয়। এবং সেখানে বলা হয়েছে তার মুক্তির বিষয়টি রাজনৈতিক কারণে বিলম্বিত হচ্ছে।


   আরও সংবাদ