ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ইবিতে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উপলক্ষে কর্মসূচী গ্রহণ


প্রকাশ: ১৩ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ইবিতে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উপলক্ষে কর্মসূচী গ্রহণ

   

ইবি থেকে ফয়সাল আকবর :  ইসলামী বিশ্ববিদ্যালয়ে ( ইবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্মসূচীর মধ্যে রয়েছে ১৫ মার্চ রবিবার বেলা ১১.৩০ টায় ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের বিভিন্ন শ্রেণি কক্ষে যথাক্রমে ক,খ, গ ক্যাটাগরিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

চিত্রাঙ্কণ প্রতিযোগিতার উদ্বোধন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। এ সময় সাথে থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ।

এছাড়া  “ক” ক্যাটাগরিতে শিশু শ্রেণি হতে ২য় শ্রেণির ছাত্র-ছাত্রীদের “গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য”, “খ” ক্যাটাগরিতে ৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণির পর্যন্ত “নদী মার্তৃক বাংলাদেশ” এবং “গ” ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু” শীর্ষক চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং ১৭ মার্চ মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ছাত্র-ছাত্রী এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে যথাক্রমে ক, খ, গ ক্যাটাগরিতে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রচনা প্রতিযোগিতার বিষয়সমূহ হচ্ছে “ক” ক্যাটাগরিতে ১ম হতে ৫ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধুর ছেলেবেলা” শিরোনামে ২০০ হতে ৩০০ শব্দের মধ্যে, “খ”  ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন” শিরোনামে ৪০০ হতে ৫০০ শব্দের মধ্যে  এবং “গ” ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে “আমাদের স্বাধীনতা ও বঙ্গবন্ধু” শিরোনামে ৭০০ থেকে ১০০০ শব্দের মধ্যে স্ব হস্তে লিখিত রচনা। 

এছাড়া  ১৭ মার্চ মঙ্গলবার সকাল ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষ্যে প্রশাসন ভবন চত্বরে বেলুন উড়িয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। এসময় উপস্থিত থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, মাননীয় ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ। 

উদ্বোধন শেষে সরকার কর্তৃক নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে জনসমাগম এড়িয়ে অনুষ্ঠানের আয়োজন করার নিদের্শনা দেওয়ায় এ বছর স্বল্প পরিসরে  আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হবে।

আনন্দ র‌্যালি শেষে “মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যালে” বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী।

এ সময় সাথে থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর  প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা এবং রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ। এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যাল সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যাল চত্বরে ১৭ মার্চ মঙ্গলবার রাত ৮টায় কেক কাটা এবং চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

কেক কাটা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।
 
 অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ এবং বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী  ২০২০ উদ্যাপন উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. মাহবুবর রহমান।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।


   আরও সংবাদ