ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

নাইজেরিয়ায় কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ শ্রেষ্ঠ


প্রকাশ: ১৪ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


নাইজেরিয়ায় কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ শ্রেষ্ঠ

   

কূটনৈতিক প্রতিবেদক : নাইজেরিয়ার কাদুনা চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইন্ধসঢ়,স এ্যান্ড এগ্রিকালচার (কাডচিমা) কর্তৃক আয়োজিত ৪১তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (২৮ ফেব্রুয়ারি - ৮ মার্চ ২০২০) নাইজেরিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন অংশগ্রহণ করে। 

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা ২৯ ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী
অনুষ্ঠানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের কূটনীতিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বর্তমান সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’-কে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশন এর প্যাভিলিয়ন এ মিশনের ‘কমার্সিয়াল ডিসপ্লে রুম’-এ সংরক্ষিত রপ্তানী পণ্য ও অন্যান্য উপকরণ স্থান পায়।

মেলায় কূটনৈতিক মিশনসমূহ, বেশ কিছু বিদেশী কোম্পানি ও বহু সংখ্যক স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। সমাপণী দিনে চেম্বার এর
প্রেসিডেন্ট ড. এম. এফ. ডানকাকা ʿশ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারী’ হিসেবে বাংলাদেশকে ক্রেস্টসহ সার্টিফিকেট প্রদান করেন।

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ ষ্টলে ফার্মাসিউটিক্যালস, পাট ও চামড়াজাত পণ্য,
তৈরী পোশাক ও নীটওয়্যার, সিরামিক, হস্তশিল্প, প্লাষ্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরী বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, এগ্রো-প্রডাক্টস, নকশী কাঁথা ইত্যাদি স্থান পায়। প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভীড়। 

বাংলাদেশের ওয়ালটন প্রুপ, শাইনপুকুর সিরামিকস লি:, এসিআই লি: এবং মন্ডল গ্রুপ (এ্যাপেলো ফ্যাশনস লি:) এর রপ্তানীপণ্য ও প্যাভেলিয়নে স্থান পায়, যা মিশনের ডিসপ্লে রুম এর জন্য উপহার হিসেবে প্রদান করা হয়েছে। 

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী সহ কাদুনা অঙ্গরাজ্যের গর্ভণর-এর প্রতিনিধি, কাদুনা চেম্বার এর প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উদ্বোধনের পরে বাংলাদেশ ষ্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রপ্তানী পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন। 

রপ্তানী পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশ এর উন্নয়ন অভিযাত্রা-র উপরে বিভিন্ন রকমের
আকর্ষণীয় ব্যানার ও পোষ্টার দিয়ে ষ্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসাথে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকান্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

উল্লেখ্য যে, বাংলাদেশ হাইকমিশন গত বছর কাডচিমা কর্তৃক আয়োজিত ৪০তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়ও অংশগ্রহণ করে ‘‘শ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারী’’-র পুরস্কার লাভ করে। ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।


   আরও সংবাদ