ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

'করোনা আতঙ্কে' ঢাবির অধিকাংশ বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন


প্রকাশ: ১৪ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


'করোনা আতঙ্কে' ঢাবির অধিকাংশ বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন

   

ঢাবি সংবাদদাতা: করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের শিক্ষার্থীরা। বন্ধ না হওয়া  কয়েকটি বিভাগেরও ক্লাস- পরীক্ষা বর্জনের সিন্ধান্ত নেয়ার জন্য আলোচনা চলছে বলে জানা গেছে। 

ইতিমধ্যে ক্লাস- পরীক্ষা বর্জন হওয়া বিভাগগুলো হলো-  বাংলা, অর্থনীতি, আইন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, স্বাস্থ্য অর্থনীতি,  নৃবিজ্ঞান,   আরবি ভাষা ও সাহিত্য, মার্কেটিং, গণযোগাযোগ ও সাংবাদিকতা, টেলিভিশন এন্ড ফ্লিম স্টাডিজ, হিসাব বিজ্ঞান, ওমেন এন্ড জেন্ডার স্টাডিজ, শিক্ষা ও গবেষণা, প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স স্টাডিজ, জাপানি ভাষা ও সাহিত্য, জিওলজি, ফার্মেসী, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ইসলামের ইতিহাস বিভাগসহ আরও কয়েকটি বিভাগের ভিন্ন ভিন্ন ব্যাচ ক্লাস না করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে করোনা ভাইরাসের আতঙ্কে'  বিশ্ববিদ্যালয় বন্ধের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা। আর এ দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও উপাচার্য বরাবর স্মারকলিপি করেছেন তারা। 

রোববার (১৫ মার্চ)  বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধনে এ দাবি জানিয়েছেন তারা।

মানববন্ধনে তারা তিনটি দাবি উপস্থাপন করেন। সেগুলো হলো: অতিদ্রুত করোনাভাইরাস সনাক্তকরণে মেডিকেল ক্যাম্প পরিচালনা করা, করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হয়ে থাকলে তার সুচিকিৎসা নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয়ের সকল ধরণের শিক্ষা কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রাখা।

মানববন্ধনে রায়হান আহমেদ নামের এক  শিক্ষার্থী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের অভিভাবক উপাচার্য স্যার আর প্রক্টর স্যার যে রকম দায়সারা বক্তব্য দিয়ে যাচ্ছেন, আমি তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমি মনে করি, করোনাভাইরাসের মত ছোঁয়াচে রোগ যদি কোন একজনের হয় তাহলে এটা পুরো বিশ্ববিদ্যালয় ছড়িয়ে পড়বে। অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের বন্ধের ঘোষণা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহবান জানাই।

শওকক হোসেন নামের আরেক শিক্ষার্থী  বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক উপাচার্য স্যারের প্রতি আহবান করছি, আপনি আমাদের অবস্থা, হলগুলোর অবস্থা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের সমস্ত একাডেমিক কার্যক্রম বন্ধ করে দিন যেন, আমরা সুস্থভাবে মায়ের কোলে ফিরে যেতে পারি।


   আরও সংবাদ