ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর জন্যই বাংলাদেশের জন্ম, জন্মশতবার্ষিকীতে রাষ্ট্রদূত মুহিত


প্রকাশ: ১৬ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বঙ্গবন্ধুর জন্যই বাংলাদেশের জন্ম, জন্মশতবার্ষিকীতে রাষ্ট্রদূত মুহিত

   

যথাযথ ভাব-গাম্ভীর্য ও পরম শ্রদ্ধায় বাংলাদেশ দূতাবাস, কোপেনহেগেন আজ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ আনুষ্ঠানিক ভাবে পালিত হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) সকালে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত দুতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা ‍উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচীর সূচনা করেন। 

পরে রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। 

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধুসহ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও বিভিন্ন স্বাধীকার আন্দোলনে আত্নত্যাগকারী এবং ১৫ আগস্ট ১৯৭৫ সালে নির্মম হত্যাকান্ডে নিহত সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। 
    
আলোচনা অংশে বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে দীর্ঘ সংগ্রাম ও আত্নত্যাগের ইতিহাস গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয়। 

রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, বঙ্গবন্ধুর কল্যাণেই বাংলাদেশের জন্ম, যে বাংলাদেশ আজ দূর্বার গতিতে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে বাংলাদেশে এগিয়ে যাবে এবং এই স্বপ্নপূরণে সর্বান্ত:করণে প্রচেষ্টা অব্যহত রাখতে রাষ্ট্রদূত অঙ্গীকার  ও প্রত্যয় ব্যক্ত করেন। 

মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, তথা গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ও সাম্যতা- যার উপর ভিত্তি করে বাংলাদেশের জন্ম, তা উপলব্দি করতে এবং রূপায়ন করার ক্ষেত্রে গুরুত্বারোপ করেন।  

উল্লেখ্য যে, মুজিববর্ষ উপলক্ষ্যে দূতাবাস বছরব্যাপী নানান কর্মসূচী: যেমন, দূতাবাসের নিজস্ব ভবনে বঙ্গবন্ধুর আবক্ষমূর্তি ও একটি স্থায়ী শহীদ মিনার স্থাপন, বঙ্গবন্ধুর জীবনী নির্ভর চলচিত্র ও ‍চিত্র প্রদর্শণী, বিশেষ সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা হাতে নিয়েছে। কিন্তু, বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাস এর প্রকোপ ‍বৃদ্ধির কারনে ডেনমার্ক সরকার দেশব্যাপী স্থবিরতা কার্যক্রম ও জনসমাগম নিষিদ্ধ করায় দূতাবাস আজ সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠানের আয়োজন করেছে। পরবর্তীতে পরিস্থিতি উন্নতি হলে দূতাবাস আরো ব্যাপক ও বর্ণিল আয়োজনে জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। 


   আরও সংবাদ