ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

সারাদেশে হোম কোয়ারেন্টাইন না মানায় ১২ প্রবাসীকে জরিমানা


প্রকাশ: ১৮ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সারাদেশে হোম কোয়ারেন্টাইন না মানায় ১২ প্রবাসীকে জরিমানা

   

বিএন নিউজ ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে বিদেশফেরত ব্যক্তিদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু বিভিন্ন স্থানে বিদেশফেরত প্রবাসীরা সরকারের এ নির্দেশ মানছেন না। এ কারণে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

বুধবার (১৮ মার্চ) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৯ জেলায় হোম কোয়ারেন্টাইন না মানায় ১২ প্রবাসীকে জরিমানা করা হয়েছে।

১২ প্রবাসীর মধ্যে পটুয়াখালী, লালমনিরহাট, মাদারীপুর, মানিকগঞ্জ, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ, নওগাঁয় একজন করে, গোপালগঞ্জে দুই জন, নারায়গঞ্জ, কক্সবাজার ও মৌলভীবাজারে তিনজন করে এবং বরিশালে চার রয়েছেন।

বাংলানিউজের করেসপন্টেন্ডদের পাঠানো খবর:

পটুয়াখালী: পটুয়াখালীতে নিয়ম মেনে হোম কোয়ারান্টাইনে না থাকায় সজল সরদার নামে একজনকে পাচঁ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৮ মার্চ) সন্ধ্যায় জেলার পৌরসভার সদর রোড এলাকা থেকে তাকে জরিমানা করেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট লতিফা জান্নাতী।
 
সজল গত আট দিন আগে প্রতিবেশী দেশ ভারত থেকে দেশে ফেরেন। নিয়ম অনুযায়ী হোম কোয়ারান্টাইনে না থেকে উন্মুক্ত স্থানে ঘোরাফেরা করায় তাকে এ জরিমানা করা হয়।

লালমনিরহাট: বিকেলে হোম কোয়ারেন্টাইন না মানায় লালমনিরহাটে নজরুল ইসলাম নামে এক কানাডা প্রবাসীকে আট হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের  সহকারী কমিশনার (এনডিসি) সহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, লালমনিরহাট শহরের নর্থ বেঙ্গল মোড় বছিরটারী এলাকার নজরুল নামে এক প্রবাসী গত ১০ মার্চ কানাডা থেকে দেশে ফেরেন। 

ওই দিন জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়। কিন্তু তিনি সেই নির্দেশ অমান্য করে হাতীবান্ধা উপজেলাসহ বিভিন্ন বাজারে অবাধে ঘোরাফেরা করেন। স্থানীয়দের কাছ থেকে এমন গোপন খবর পেয়ে ওই বাসায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই প্রবাসীকে আট হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

মাদারীপুর: দুপুরে মাদারীপুরের কালকিনিতে হোম কোয়ারেন্টাইনে না থাকায় দুই প্রবাসীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অর্থদণ্ডপ্রাপ্ত দু’জনের মধ্যে একজন স্পেন ও অপরজন ইতালি থেকে সম্প্রতি বাড়িতে ফিরেছেন।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক আমিনুল ইসলাম বলেন, হোম কোয়ারেন্টাইনের নিয়মকানুন যারা না মেনে চলবে তাদের প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে।

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার ধূসর এলাকার সম্প্রতি বিদেশফেরত এক ব্যক্তি হোম কোয়ারেন্টন না মেনে বাড়ির বাহিরে ঘোরাফেরার অপরাধে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এফ এম ফিরোজ মাহমুদ। অর্থদণ্ডপ্রাপ্ত ইরাক প্রবাসী খোরাশেদ আলম শিবালয় উপজেলার উথলী ইউনিয়নের ধূসর গ্রামের কাদের জোয়াদ্দারের ছেলে।

জামালপুর: জামালপুরে হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় এক নারীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বিকেলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগম এ জরিমানা করেন।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ওমান প্রবাসী এক ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করে হোম কোয়ারেন্টাইনে না থাকায় পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। দুপুরে ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসির উদ্দিন সারোয়ার এ জরিমানা করেন।

সাতক্ষীরা: সাতক্ষীরায় হোম কোয়ারেন্টাইনের শর্ত না মেনে প্রকাশ্যে চলাফেরা করায় কামরুজ্জামান নামে এক যুবককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বিকালে জেলা কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে এ জরিমানা করেন।

মৌলভীবাজার: হোম কোয়ারেন্টাইন লঙ্ঘন করায় মৌলভীবাজারে তিন প্রবাসীকে ৫ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা অর্থদণ্ড করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। বিকেলে মৌলভীবাজার শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আমজাদ হোসেন।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের বন্দর এলাকার বিদেশফেরত তিন প্রবাসী হোম কোয়ারেন্টাইন না মানায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৮ মার্চ) বিকেলে উপজেলার শিবু মার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট সদর উপজেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক এ জরিমানা করেন।

দণ্ডপ্রাপ্ত সৌদি আরব প্রবাসী ব্যক্তি (২৮) ৭ মার্চ বাড়ি ফেরেন ও কুয়েত প্রবাসী ব্যক্তি (৩৫) ১০ মার্চ বাড়ি ফেরেন।

জেলা সিভিল সার্জন ইমতিয়াজ আহমেদ জানান, হোম কোয়ারেন্টাইন না মানায় সৌদি প্রবাসী দুই জন ও কুয়েত প্রবাসী একজনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সম্প্রতি তারা দেশে ফিরেছেন। 

কক্সবাজার :  হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা  অমান্য করায় পর‌্যটন শহর কক্সবাজারে বিদেশফেরত তিন ব্যক্তিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ দণ্ড দেওয়া হয়। তবে দণ্ডপ্রাপ্ত তিনজনের পরিচয় জানায়নি জেলা প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাজাহান আলী বাংলানিউজকে জানান, করোনা ভাইরাসের কারণে সারাবিশ্ব আতঙ্কিত। বাংলাদেশেও আক্রান্তের সংখ্যা বাড়ছে।

বরিশাল: সরকারি নির্দেশনা অমান্য ও হোম কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে বরিশালের মুলাদী ও আগৈলঝাড়া উপজেলায় ৩ প্রবাসীসহ ৪ জনকে ২১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার সন্ধ্যায় স্ব স্ব উপজেলায় নির্বাহী কর্মকর্তা কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালত তাদের এ জরিমানা করেন।

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় সৌদিফেরত এক যুবককে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার রাত ৯টায় উপজেলার ইমামপুর ইউনিয়নের যষ্ঠিতলা এলাকার নীল মিয়ার ছেলে সৌদিফেরত সবুজ মিয়াকে (২৫) এ জরিমানা করা হয়।  

নওগাঁ: নওগাঁর সদর উপজেলায় বিদেশফেরত এক যুবককে হোম কোয়ারেন্টিন না মানায় অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নওগাঁ সদর উপজেলা নির্বাহী  কর্মকর্তা মো. আব্দুল্লা আল মামুন এ আদেশ দেন। অর্থদণ্ডপ্রাপ্ত যুবক নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়নের বলিরঘাট গ্রামের বাসিন্দা।

গোপালগঞ্জ:  গোপালগঞ্জের কাশিয়ানীতে হোম কোয়ারেন্টাইন না মেনে বাইরে ঘোরাফেরা করায় দুই প্রবাসীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার রাত ৮টার দিকে কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করেন।


   আরও সংবাদ