ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

রোববার বেসরকারি ব্যাংক প্রধানদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক


প্রকাশ: ৩১ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


রোববার বেসরকারি ব্যাংক প্রধানদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক

   

আগামী রোববার বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক করেবন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  বাংলাদেশ ব্যাংকে ওই বৈঠক অনুইষ্ঠত হবে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোহাম্মদ মোশাররফ হোসেন ভুঁইয়া উপস্থিত থাকবেন। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বৈঠকের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বুধবার অর্থমন্ত্রণালয় থেকে গভর্নরকে একটি চিঠি পাঠানো হয়েছে।

kamal

এদিকে আজ বাংলাদেশ ব্যাংক সব বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে রোববারের বৈঠকে উপস্থিত থাকার নির্দেশনা পাঠাবে বলে জানা গেছে।

বৈঠকে খেলাপী ঋণ ইস্যু, সিঙ্গেল ডিজিট সুদ হার, ঋণ কেলেঙ্কারীসহ গুরুত্বপূর্ণ কিছু ইস্যু নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

উল্লেখ, খেলাপী ঋণ কমাতে অর্থমন্ত্রণালয়ের পরামর্শে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বেশ কিছু বিধিবিধান শিথিল করেছে। খেলাপী গ্রাহকদের ঋণ পরিশোধ সহজ করতে দেওয়া হয়েছে নানা সুবিধা। কিন্তু তার পরও খেলাপী ঋণ কমেনি, বরং বেড়েই চলেছে। গত মার্চ প্রান্তিক শেষে দেশে মোট খেলাপী ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১০ হাজার ৮০৭ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৫ শতাংশ বেশি। অন্যদিকে বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও ব্যাংকের ঋণের সুদ হার একক অঙ্কে নামেনি। বিপুল পরিমাণ খেলাপী ঋণ এবং তারল্য সঙ্কটের কারণে উচ্চ সুদে আমানত সংগ্রহ করতে হচ্ছে বলে ঋণের সুদ হার কমানো যাচ্ছে না বলে বিভিন্ন সময়ে ব্যাংকগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

আলোচিত সময়ে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোতে খেলাপী ঋণ কমেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ  ম মুস্তফা কামাল। গত সপ্তাহে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক শেষে তিনি গণমাধ্যমের কাছে এ দাবি করেন। ওই বৈঠকটি অর্থমন্ত্রণায়ে অনুষ্ঠিত হয়েছিল। এবারের বৈঠকটি হবে বাংলাদেশ ব্যাংকে। আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর রোববার তিনি প্রথমবারের মত বাংলাদেশ ব্যাংকে যাবেন।

রোববারের বৈঠকে ব্যাংক খাতে চলমান সমস্যাগুলোর সমাধানে কার্যকর কোনো উপায় বাৎলে দেওয়া যাবে কি-না সেটি এখন দেখার বিষয়।


   আরও সংবাদ