ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

'করোনা' রোধে রাজনীতি ভুলে জনগণের পাশে দাঁড়ান : তথ্যমন্ত্রী


প্রকাশ: ১৯ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


'করোনা' রোধে রাজনীতি ভুলে জনগণের পাশে দাঁড়ান : তথ্যমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাস বিস্তাররোধে 'রাজনীতি ভুলে সকলকে জনগণের পাশে দাঁড়ানোর অনুরোধ' জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (২০ মার্চ) দুপুরে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের কর্মকর্তাদের সাথে বৈঠকশেষে সাংবাদিকদের মতবিনিময়কালে তিনি এসকল কথা বলেন। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য এসময় উপস্থিত ছিলেন। 

তিনি বলেন, দল-মতের উর্ধ্বে উঠে বৈশ্বিক দুর্যোগ 'করোনা' মোকাবিলা করতে হবে। এটি নিয়ে রাজনীতি করা খুবই দুর্ভাগ্যজনক। বিএনপিসহ সকল রাজনৈতিক দলের কাছে অনুরোধ জানাবো, সবাই মিলে রাজনীতি ভুলে জনগণের পাশে দাঁড়ানো এ মুহূর্তে সকলের দায়িত্ব।

'করোনা ভাইরাসে চট্টগ্রামেও অনেক মানুষ মারা গেছে' বলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে গুজব ছড়ানো হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ডাক্তার পরিচয় দিয়ে একটি ভয়েস রেকর্ড ছাড়া হয়েছে। এই ডাক্তার তার আত্মীয়ের সাথে কথা বলছেন এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়ার অর্থই হচ্ছে জনগণের মধ্যে আতঙ্ক তৈরি করা। 

এধরণের গুজবে কান না দিতে দেশবাসীকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, কারা এসব গুজব রটাচ্ছে তাদের শনাক্ত করতে সরকারের কারিগরি টিম ও বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করছে। যারা এসব করছে তাদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিএনপি'র বক্তব্য ও গুজবের মধ্যে যোগসূত্রের আভাস -তথ্যমন্ত্রী 

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী আরো বলেন, 'বিএনপি সংবাদ সম্মেলন করে যে বিভ্রান্তি ছড়াচ্ছে সেটির সাথে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটাচ্ছে দুটির মধ্যে যোগসূত্র আছে মনে হচ্ছে। 

আশা করবো কেউ এ ধরণের বিভ্রান্তি ছড়াবেন না এবং যাদেরকে শনাক্ত করা হবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।'

'ইতিপূর্বেও ছেলেধরা আতঙ্ক ছড়িয়ে দেশে অস্থিরতা তৈরির চেষ্টা করা হয়েছিল, এখনও আতঙ্ক সৃষ্টি করে অস্থিরতা তৈরির চেষ্টা করা হচ্ছে' উল্লেখ করে তিনি বলেন, সরকার এগুলোকে কঠোর হস্তে দমন করতে বদ্ধপরিকর।

মন্ত্রী বলেন, 'আমরা আগেও দেখেছি, যখন জনগণের মধ্যে কোন আতঙ্ক তৈরি হয়, তখন একটি মহল বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে এবং গুজব রটিয়ে জনমনে আতঙ্ক বাড়িয়ে দেয়ার অপচেষ্টা করে। আমরা অতীতে দেখেছি, সেটির সাথে রাজনৈতিক মদদও থাকে। এবারও এর কোন ব্যতিক্রম নয়।'

'বিএনপির পক্ষ থেকে প্রতিদিন ব্রিফিং করে করোনা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, সরকার কিছু করেনি, সরকার তথ্য গোপন করছে এ ধরণের কথা বলা হচ্ছে' উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, অথচ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তর  প্রতিদিন কি করা হচ্ছে, কতজন করোনা ভাইরাসে আক্রান্ত, কতজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, কতজন চিকিৎসাধীন আছে সবকিছু বলা হচ্ছে। 

এ ব্যাপারে সরকার অত্যন্ত আন্তরিকতা ও দ্রুততার সাথে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে ড. হাছান বলেন, সরকারি নানা কর্মসূচিসহ মুজিববর্ষের সমস্ত অনুষ্ঠান ও আমাদের দলের নানা কর্মসূচিও স্থগিত করা হয়েছে, একই সাথে কিছু নির্দেশনাও দেয়া হয়েছে।

'বিএনপির যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, সরকার করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে' সাংবাদিকরা এ মন্তব্য তুলে ধরলে ড. হাছান বলেন, 'করোনা ভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ। আমেরিকা ও ইউরোপের সমস্ত দেশ যাদের কারিগরি দক্ষতা, মেডিকেল সায়েন্স, আর্থিক সক্ষমতা সবকিছু আমাদের চেয়ে বেশি, তারাও এটি থেকে নিজেদের মুক্ত রাখতে পারেনি। 

পৃথিবীর ২শ দেশের মধ্যে ১৬৭টির বেশি দেশে এই রোগ সংক্রমিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশে সমস্ত পদক্ষেপ গ্রহণ করার পরও আমরা করোনামুক্ত থাকতে পারিনি, কিন্তু এখনো অনেক দেশের তুলনায় আমাদের অবস্থা ভালো।'


   আরও সংবাদ