ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনা পয়সায় খেলতে রাজি জিম্বাবুয়ের ক্রিকেটাররা


প্রকাশ: ৩১ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


বিনা পয়সায় খেলতে রাজি জিম্বাবুয়ের ক্রিকেটাররা

   

দেশের ক্রিকেটকে বাঁচাতে বিনা পয়সায় ক্রিকেট খেলতেও রাজি জিম্বাবুয়ের ক্রিকেটাররা। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে এই মর্মে আবেদনও করেছেন তারা। এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির সিনিয়র এক ক্রিকেটার।

কিছুদিন আগে ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করে আইসিসি। এরপর সমালোচনার ঝড় ওঠে ক্রিকেট বিশ্বে। জিম্বাবুয়ের সেই সিনিয়র ক্রিকেটার জানিয়েছেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার রাউন্ডে খেলতে চান তারা।

দেশের জন্য বিনা পয়সায় খেলতে রাজি জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক সেই ক্রিকেটার বলেন, যতক্ষণ পর্যন্ত আমরা আশা দেখতে পাবো, দেশের জন্য বিনা পয়সায়ও খেলতে রাজি। আমাদের পরবর্তী মিশন টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। কিন্তু সমস্যা মিটলে আমাদের পারিশ্রমিকের বিষয়টা ভাবতে হবে। দেশের ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে আমরা বাছাইপর্ব খেলতে চাই।

এর আগে দল নির্বাচনে সরকারী হস্তক্ষেপ থাকায় জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করে আইসিসি। সদস্য পদ না থাকায় আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না তারা। আইসিসির তহবিল থেকেও কোনো অর্থ পাবেনা দেশটির ক্রিকেট বোর্ড।

জানা গেছে, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আইসিসির সংবিধানের ২.৪ এর সি এবং ডি ধারা ভঙ্গ করেছে। এই ধারায় বলা আছে- দল নির্বাচন একটি স্বাধীন প্রক্রিয়া। যেখানে সরকারী কোনও হতক্ষেপ কাম্য নয়।

অবশ্য আইসিসির সভাপতি শশাঙ্ক মনোহরের প্রত্যাশা দ্রুতই এই সমস্যা নিরসন হবে জিম্বাবুয়ের ক্রিকেটে। তিনি বলেন, আমরা তাদের স্থায়ীভাবে নিষিদ্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করিনি, তবে আমাদের অবশ্যই খেলাকে রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে হবে। জিম্বাবুয়েতে যা ঘটেছে তা আইসিসি সংবিধানের একটি গুরুতর লঙ্ঘন এবং আমরা এটা হতে দিব না।


   আরও সংবাদ