ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

গার্মেন্টস কারখানা বন্ধের সিদ্ধান্ত নেবে মালিকেরা


প্রকাশ: ২২ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


গার্মেন্টস কারখানা বন্ধের সিদ্ধান্ত নেবে মালিকেরা

   

স্টাফ রিপোর্টার : দেশে করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবিলায় ঘোষিত সাধারণ ছুটির মধ্যে গার্মেন্টস কারখানাগুলো বন্ধ করার বিষয়টি অন্তর্ভুক্ত করা- না-করার ব্যাপারে মালিক পক্ষ সিদ্ধান্ত নেবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার (২৩ মার্চ) বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস এ কথা জানান।

ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আগামী ২৬ মার্চ সরকারি ছুটি, এর সঙ্গে ২৭ ও ২৮ তারিখ সাপ্তাহিক ছুটি রয়েছে। এর সঙ্গে ২৯ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হচ্ছে। এরপর ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি পড়ে। তবে এ সময়ের মধ্যে ওষুধের দোকান, কাঁচাবাজারসহ জরুরি যা কিছু তা খোলা থাকবে।
 
গার্মেন্টস সেক্টর সাধারণ ছুটির সময়ও খোলা থাকে, ফলে আসন্ন সাধারণ ছুটি এ সেক্টরের ক্ষেত্রেও প্রযোজ্য কিনা জানতে চাইলে মুখ্য সচিব আহমেদ কায়কাউস বলেন, আমাদের যারা হেলথ প্রফেশনাল আছেন, তাদের সঙ্গে আলাপ হয়েছিল, এই ডিজিজটা ইনফেকশনাল। গার্মেন্টসে যারা কাজ করেন, তারা কিন্তু ফ্যাক্টরি এবং নিজেদের জায়গায়।, যেটা আমরা ক্লোজ মনিটরে রেখেছি প্রথম থেকে। কেউ যদি ইনফেক্টেড হয় আল্লাহ না করুক, সে কিন্তু ওই ফ্যাক্টরির বাইরে আর যাচ্ছে না। কিন্তু ৫ থেকে ৬ জন ইনফেক্টেড হয়ে যদি ছুটিতে যায়, তাহলে ছড়ানোর সম্ভাবনা বেশি। সেই হিসাবে কিন্তু এখানে আগাগোড়াই কন্ট্রোলড এনভায়রনমেন্ট, গার্মেন্ট বন্ধ হবে কিয়ান এ ব্যাপারে মালিক পক্ষ সিদ্ধান্ত নেবে। 

এ প্রসঙ্গে মুখ্য সচিব আরও বলেন, গার্মেন্টস বন্ধ করার কোনো বাধ্যবাধকতা নেই। গার্মেন্টসের প্রয়োজন হচ্ছে, গার্মেন্টসকে আমরা ব্যবহার করছি পিপিই (পারসোরন্যাল প্রোটেকশন ইকুইপমেন্ট) ও মাস্ক তৈরির জন্য। এগুলো তৈরির জন্য গার্মেন্টেসের লোকজন আমাদের প্রচুর সহায়তা করছেন। সেজন্য গার্মেন্টেসের ওপর বাধ্যবাধকতা আরোপ করা হচ্ছে না। 


   আরও সংবাদ