ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

অনলাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার জন্য ইউজিসি'র নোটিশ


প্রকাশ: ২২ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


অনলাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার জন্য ইউজিসি'র নোটিশ

   

স্টাফ রিপোর্টার : বর্তমান করোনা পরিস্থিতিতে প্রয়োজনীয় জনসচেতনতামূলক কার্যক্রম এবং অনলাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনা সংক্রান্ত করতে দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

সোমবার (২৩ মার্চ) সন্ধায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এই নোটিশ দেশের সব বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। 

এতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নভেল করোনা ভাইরাসের ভয়াবহতায় একে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য মতে, দেশে এখন মোট ৩৩ জন এ ভাইরাসে আক্রান্ত। 

ইতোমধ্যে তিন জনের মৃত্যুও হয়েছে। দেশে করোনা ভাইরাস সংক্রমনের হার উদ্বেগজনক। এর বিস্তার এখনই রোধ করা না গেলে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে।

প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় ভয় নয়, সচেতনতাই একমাত্র প্রতিকার। এ প্রসঙ্গে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে বয়স্কদের অন্যান্যদের থেকে আলাদা করে রাখা। পরিবারের বয়স্কদের দয়া করে অন্যান্যদের সংস্পর্শে আনবেন না! পাশাপাশি ডব্লিউএইচও ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। 

নোটিশে আরও বলা হয়েছে, সরকার সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে সে জন্য অনলাইনে শিক্ষার্থীদের ক্লাসের ব্যবস্থা নেওয়া যেতে পারে। পাশাপাশি বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় জনসচেতনতামূলক কার্যক্রমও চালানো যেতে পারে।


   আরও সংবাদ