ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কোপেনহেগেন বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন


প্রকাশ: ২৫ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


কোপেনহেগেন বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

   

কূটনৈতিক প্রতিবেদক : যথাযথ ভাব-গাম্ভীর্যে ডেনমার্কের কোপেনহেগেন বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের ৪৯তম বার্ষিকী পালন করেছে। 

বৃহস্পতিবার (২৬ মার্চ) সকালে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত দুতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচীর সূচনা করেন।

পরে দূতাবাসের অডিটরিয়ামে আলোচনা সভা এবং দোয়া ও মোনাজাত আয়োজন করা হয়। পরে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

এর পর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ,পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে মুজিবর্ষের এই লগ্নে ৭১-এর মহান মুক্তি যুদ্ধের চেতনায় নিজেদের পুনরুজ্জীবিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও গতিশীল নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

মরণঘাতী COVID -19 এর সংক্রমন মোকাবেলায় সরকারের নেয়া নানমুখী পদক্ষেপ এর কথা তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, সবার সম্মিলিত প্রয়াসে এই মহামারীকে জয় করে কঠিন দিনগুলো কাটিয়ে উঠতে সক্ষম হতে মহান মুক্তিযুদ্ধের চেতনা আমাদের শক্তি ও সাহস যোগাবে।

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধুসহ স্বাধীনতাযুদ্ধ ও বিভিন্ন স্বাধীকার আন্দোলনে আত্নত্যাগকারী সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে ও দেশের সুখ-সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

উল্লেখ্য যে, বিশ্বব্যাপী প্রানঘাতী করোনা ভাইরাস এর প্রকোপ বৃদ্ধির কারনে ডেনমার্ক সরকার দেশব্যাপী স্থবিরতা কার্যক্রম ও জনসমাগম নিষিদ্ধ করায় দূতাবাস আজ সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠানের আয়োজন করেছে। পরবর্তীতে পরিস্থিতি অনুকূল হলে দূতাবাস আরো ব্যাপক ও বর্ণিল আয়োজনে জাতীয় দিবস উদযাপন করবে।


   আরও সংবাদ