ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ঢামেকে করোনা শনাক্তের টেস্ট, রিপোর্ট ৩ ঘন্টায়


প্রকাশ: ২৯ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ঢামেকে করোনা শনাক্তের টেস্ট, রিপোর্ট ৩ ঘন্টায়

   

স্টাফ রিপোর্টার : ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) ভাইরোলজি বিভাগে করোনা ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা কার্যক্রম অতি শিগগিরই শুরু হচ্ছে। পরীক্ষার তিন ঘণ্টার মধ্যে রোগীর রিপোর্ট জানা যাবে।

সোমবার (৩০ মার্চ) ঢামেক অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘কলেজের ভাইরোলজি বিভাগ করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রমের জন্য প্রস্তুত হচ্ছে। কিছু মেশিনারিজ আমাদের এখানে রয়েছে, আরও কিছু মেশিনারিজ এসে গেছে। আশা করি দুই দিনের মধ্যেই পরীক্ষা কার্যক্রম চালু করা যাবে এবং তিন ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘হাসপাতালের চিকিৎসক নার্স ও অন্যদের নিরাপত্তাসহ রোগীদের কথা চিন্তা করেই এ পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। শুধু ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আসা রোগীদের চিকিৎসকের নির্দেশনার ভিত্তিতে পরীক্ষা করা হবে। 

এ পরীক্ষায় কোনো রোগীর যদি পজেটিভ আসে, তাহলে ঢাকা মেডিক্যাল ছাড়া সরকারের বরাদ্দ করা হাসপাতালগুলোতে করোনা ভাইরাসের চিকিৎসার জন্য তাকে সেখানে পাঠানো হবে। কলেজের চার তলায় ভাইরোলজিস্ট ও জীবাণু বিশেষজ্ঞদের নিয়ে টিম গঠন করে এ পরীক্ষা কার্যক্রম চালু হবে।’

এদিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিচালক প্রফেসর ডা. আবুল কালাম বলেন, ‘আমাদের হাসপাতালে করোনা ভাইরাস রোগীদের চিকিৎসার যে সিদ্ধান্ত হয়েছিল সেটি সরকারের তরফ থেকে বাতিল করা হয়েছে। তবে আমাদের এ হাসপাতাল ট্রেনিংয়ের ভেন্যু হতে পারে। চীনের চিকিৎসকরা এসে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার পদ্ধতিসহ নানারকম বিষয় ট্রেনিং দিতে পারে বলে এই বিষয় কথাবার্তা হচ্ছে।


   আরও সংবাদ