ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

 শ্রমিকদের বাড়িভাড়া বিবেচনা করতে মালিকদের প্রতি আহ্বান বাণিজ্যমন্ত্রীর


প্রকাশ: ৩০ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


 শ্রমিকদের বাড়িভাড়া বিবেচনা করতে মালিকদের প্রতি আহ্বান বাণিজ্যমন্ত্রীর

   

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাস পরিস্থিতিতে উদ্ভূত সংকটকালে রপ্তানিমুখী শিল্পখাতের সঙ্গে জড়িত শ্রমিকদের বাড়িভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনা করতে বাড়ি মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

মঙ্গলবার (৩১ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত সংকটের কারণে বাংলাদেশের রপ্তানিমুখী শিল্পখাত সমস্যার সম্মুখীন হয়েছে। ফলে এ খাতে সংশ্লিষ্ট শ্রমিকরা সমস্যায় পড়েছেন। এ অবস্থায় শ্রমিক ভাই-বোনদের সমস্যার কথা চিন্তা করে তাদের বাড়িভাড়া সহানুভূতির সঙ্গে বিবেচনার জন্য বাড়িমালিকদের প্রতি অনুরোধ করছি।

‘আমরা সহানুভূতিশীল হলে খেটে খাওয়া শ্রমিক ভাই-বোনরা কিছুটা স্বস্তিতে বর্তমান সংকট উত্তরণ করতে পারবেন এবং আগামীতে রপ্তানিখাতে বেশি অবদান রাখবেন বলে আমি বিশ্বাস করি।’

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হয় করোনা ভাইরাস। বর্তমানে ওই রোগ সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এ মহামারীর মুখে বিশ্বের ৩০০ কোটিরও বেশি মানুষ বর্তমানে লকডাউন অবস্থায় আছে। এ মহামারীতে এখন পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২২ হাজারেরও বেশি মানুষ। 

এ ভাইরাস বাংলাদেশেও আঘাত এনেছে। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত শনাক্ত করা হয়। এরপর থেকে রাজধানীবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত দেশে মোট ৫১ জন করোনা আক্রান্তকে শনাক্ত করা হয়েছে, মারা গেছেন ৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৫ জন। 

সার্বিক পরিস্থিতিতে বর্তমানে স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া সব ধরনের সভা-সমাবেশ, জনসমাগমও নিষিদ্ধ করা হয়েছে।


   আরও সংবাদ