ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

করোনা: বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনের অংশ প্রধানমন্ত্রীর তহবিলে দিতে আহবান


প্রকাশ: ১ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা: বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনের অংশ প্রধানমন্ত্রীর তহবিলে দিতে আহবান

   

 

স্টাফ রিপোর্টার : নভেল করােনাভাইরাসের (কোভিড-১৯) উদ্ভুদ পরিস্থিতিতে অসহায় ও গরীব মানুষের পাশে দাঁড়াতে দেশের ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এক বা দুই দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়  শিক্ষক সমিতি ফেডারেশন।

সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সবচেয়ে বড় এ সংগঠনের সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামূল হক ভূইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে আজ এ আহবান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঘোষিত ছুটির মধ্যে কাজের সুযোগ বন্ধ থাকায় দৈনিক মজুরিতে খেটে খাওয়া হতদরিদ্র মানুষের ওপর এর প্রভাব পড়তে শুরু করেছে। এর ফল হবে সুদূরপ্রসারী। সরকার হতদরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী ও খেটে খাওয়া মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকেও এগিয়ে আসার সংবাদ পাওয়া যাচ্ছে। সমাজের অগ্রসর মানুষ হিসেবে এই চ্যালেঞ্জ থেকে উত্তরণের জন্য আমাদেরও জোরালো ভূমিকা নেওয়ার আজ প্রয়োজন দেখা দিয়েছে।

এই পরিপ্রেক্ষিতে, সব সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এক বা দুই দিনের বেতনের সমপরিমাণ অর্থ মানবিক সহায়তা হিসেবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়ার আহবান জানানো হয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়  শিক্ষক সমিতি ফেডারেশনের পক্ষ থেকে।

বিবৃতিতে বলা হয়, আমরা দেশের সকল শ্রেণি-পেশার মানুষ, সক্ষম ও ধনাঢ্য ব্যক্তিবর্গকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে মানবিক সহযোগিতায় এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানাই। করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বাস্থ্যবিধি, সামাজিক দুরত্ব, হোম কোয়ারেন্টিন, পরিষ্কার-পরিচ্ছন্নতার নির্ভুল নির্দেশনা সাধারণ জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতেও সরকারি বিশ্ববিদ্যালয়ের সাড়ে ১৩ হাজার শিক্ষকের প্রতি আহবান জানিয়েছে ফেডারেশন।

বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক বিপর্যয়কালে এই মানবিক সহযোগিতা প্রদানের মাধ্যমে আমরা সংবেদনশীলতার সঙ্গে এ কথাই প্রকাশ করতে চাই, বাংলাদেশের সাধারণ মানুষের সঙ্গে শিক্ষকসমাজ আছে এবং ভবিষ্যতেও থাকবে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়  শিক্ষক সমিতি শিক্ষকদের দুই দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকর পরিষদ এ সিদ্ধান্ত গ্রহণ করে।


   আরও সংবাদ