ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

সংসদ টিভিতে আজ থেকে শুরু হচ্ছে নতুন ক্লাস রুটিনে পাঠদান


প্রকাশ: ৪ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সংসদ টিভিতে আজ থেকে শুরু হচ্ছে নতুন ক্লাস রুটিনে পাঠদান

   

স্টাফ রিপোর্টার : ‘আমার ঘরে আমার স্কুল’ নামে সংসদ বাংলাদেশ টেলিভিশনে আজ রোববার ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত নতুন ক্লাস রুটিন অনুযায়ী পাঠদান  শুরু হচ্ছে। ৬ষ্ঠ শ্রেণী থেকে ৯ম শ্রেণী পর্যন্ত এই পাঠদান করা হবে। এটি হচ্ছে দ্বিতীয় ধাপে নতুন রুটিনে পাঠদান।
 
নতুন রুটিনে দুটি ধাপে সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এসব ক্লাস। শুরুতে জাতীয় সংঙ্গীত ও করোনা ভাইরাস সর্ম্পকে সর্তকর্তা ও করণীয় প্রচার করা হবে।

গত বৃহস্পতিবার রাতে টেলিভিশনের ক্লাসের নতুন রুটিনের সময়সূচি প্রকাশ করা হয়েছে বলে এ প্রতিবেদককে জানান মাউশির ডিজি প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক। 

তিনি বলেন, আগামী সপ্তাহের ৫দিন নতুন রুটিন মেনে সংসদ টিভিতে পাঠদান চলবে। ছুটির দিন শুত্রুবার ও শনিবার পুনঃ প্রচার করা হবে। 

মাউশি ডিজি বলেন, করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে শিক্ষার্থীদের প্রথম ধাপে গত ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি পাঠদান পরিচালনা করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) রুটিন প্রকাশ করে। এরপর বৃহস্পতিবার রাতে দ্বিতীয় দফায় নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হলো। তিন মাসের জন্য টেলিভিশনে পাঠদান কার্যক্রম চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে। তবে  শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হলে এ পদ্ধতিতে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। 

নতুন ক্লাস রুটিন অনুযায়ী রোববার (৫ এপ্রিল) ষষ্ঠ শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।

সপ্তম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।

নবম শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। রসায়ন বিষয়েরে শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।  শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস সম্প্রচার করা হবে।

এদিকে, ৬ -৯ এপ্রিলের নতুন ক্লাসরুটিন নিচে  তুলে ধরা হলো।


   আরও সংবাদ