ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

করোনায় ক্ষতি ও করণীয় কি জানালেন প্রধানমন্ত্রী


প্রকাশ: ৪ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনায় ক্ষতি ও করণীয় কি জানালেন প্রধানমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ এপ্রিল) গণভবনে করোনা মোকাবিলায় কর্মপরিকল্পনা ঘোষণার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে কতটুকু প্রভাব ফেলবে, তা এখনো পুরোপুরি বলার সময় আসেনি। তবু কিছু বিষয় তুলে ধরছি আমদানি ৫ শতাংশ হ্রাস পেয়েছে। আমদানি হ্রাসের পরিমাণ আরও বাড়তে পারে। প্রকল্প বাস্তবায়ন, ব্যাংক সুদ কমার ফলে প্রত্যাশিত মাত্রায় বিনিয়োগ না হওয়া

অন্যান্য দেশের মতো শেয়ারবাজারে বিরূপ প্রভাব পড়বে। জ্বালানি বিশ্বব্যাপী কমার ফলে প্রভাব পড়বে প্রবাসী আয়ের ওপর। আমাদের আর্থিক ক্ষতির ৩.০২ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে এডিবি প্রাক্কলন করেছে। আরও বেশি হজতে পারে।

শেখ হাসিনা জানান, লকডাউনের ফলে এসএমই ও পরিবহন খাতের সেবা ব্যাহত হয়েছে। বাজেটে ঘাটতি আরও বাড়তে পারে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, তিন বছর ধরে ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধির চালিকাশক্তি ছিল আমাদের অভ্যন্তরীণ চাহিদা। করোনায় নেতিবাচক প্রভাবে ফলে জিডিডি প্রবৃদ্ধি হ্রাস হতে পারে।

এই ক্ষতি থেকে উত্তরণের জন্য শেখ হাসিনা আশু করণীয় সম্পর্কে আলোচনা করেন।

তিনি সরকারি ব্যয় বৃদ্ধি কমানো, জনগণ আর্থিক কষ্ট না পায় সেদিকে গুরুত্বারোপ করেন। কর্মসৃজনকে প্রাধান্য ও বিদেশ সফর নিরুৎসাহিত করেন।

প্রধানমন্ত্রী জানান, আর্থিক সহায়তা প্যাকেজ প্রণয়ন করা হবে। শ্রমিক কর্মচারীদের জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সামাজিক সুরক্ষার আওতা বৃদ্ধি করতে হবে। এটি আমরা ব্যাপকভাবে করতে চাই। দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী দিনমজুর, অপ্রাতিষ্ঠানিকখাতে নিয়োজিত যারা তাদের আর্থিক সুবিধা দেওয়া হবে।’

বিনামূল্যে চাল বিতরণ অব্যাহত থাকবে। ১০ টাকা কেজিতে চাল বিতরণ করা হবে। লক্ষ্যভিত্তিক জনগোষ্ঠীর মাঝে নগদ অর্থ বিতরণ করা হবে। বয়স্কভাতা ও বিধবা ভাতা দারিদ্র্যপ্রবণ ১০০ উপজেলায় শতভাগ উন্নীত করা হবে।

এছাড়া জাতির পিতার জন্মশতবর্ষের প্রকল্প গৃহহীন মানুষের গৃহ নির্মাণ প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা হবে। একটা মানুষও গৃহহীন, ঘরহীন থাকবে না।

এছাড়া মুদ্রা সরবরাহ বাড়ানো হবে। বাংলাদেশ ব্যাংক এরইমধ্যে পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপ অব্যাহত থাকবে। তাতে মূল্যস্ফীতি যেন না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।


   আরও সংবাদ