ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ঢামেকে টেলিমেডিসিন কার্যক্রম চালু


প্রকাশ: ৫ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ঢামেকে টেলিমেডিসিন কার্যক্রম চালু

   

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে, যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এর প্রেক্ষিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘণ্টায় চিকিৎসাসেবা দিতে টেলিমেডিসিন কার্যক্রম চালু করেছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানান, টেলিমেডিসিন সেবা দিতে একটি শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) চালু করা হয়েছে। এছাড়া প্রত্যেকটি বিভাগে আলাদা নম্বরে ফোন করে রোগীরা সেবা নিতে পারবেন।

পরিচালক বলেন, ‘বিশ্বের কয়েকটা দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারন করেছে। বাংলাদেশেও দেখা দিয়েছে এর প্রভাব। সংকটময় পরিস্থিতিতে দেশের জনগনের মাঝে এ রোগ সম্পর্কে না ধরনের প্রশ্ন ও ভীতির সঞ্চার হচ্ছে। তাছাড়া নানা ধরনের রোগ শোকে প্রতিদিনই স্বাভাবিক মানুষ আক্রান্ত হচ্ছে। 

এ মুহূর্তে লকডাউন থাকার ফলে যানবাহন চলাচল সীমিত আকারে চালু আছে। এর প্রেক্ষিতে এই হটলাইন চালু করা হয়েছে এবং বিটিআরসির কাছ থেকে একটি শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) (হটলাইন) গ্রহণ করা হয়েছে। এ নম্বর থেকে সবাই প্রাথমিক চিকিৎসাটা নিতে পারবে।’

এছাড়াও রোগীরা সরাসরি ফোন করে তাদের চাহিদা অনুযায়ী সাতটি বিষয়ে চিকিৎসা সেবা গ্রহন করতে পারবে। 

সেগুলো হচ্ছে-
ইমার্জেন্সি বিভাগ ০১৭৯৭১৭০৩৫৮; মেডিসিন বিভাগ ইউনিট ০১৭৯৭১৭০১৩৯ ও ০১৭৯৭১৭০৮৬৫; সার্জারি বিভাগ ০১৭৯৭১৭৮৪৩৫; গাইনি বিভাগ ০১৭৯৭১৭১০১৮; শিশু বিভাগ ০১৭৯৭১৭০২৯৪; হৃদরোগ (কার্ডিওলজি) বিভাগ ০১৭৯৭১৭৪৮১৭; প্রশাসন বিভাগ ০১৭৯৭১৭১৩৫৬।


   আরও সংবাদ