ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

পাউবো’র জমিতে অবৈধভাবে দোকান ঘর নির্মাণের অভিযোগ


প্রকাশ: ৮ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


পাউবো’র জমিতে অবৈধভাবে দোকান ঘর নির্মাণের অভিযোগ

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরে ভবদহ এলাকার হরিনদীর তীরবর্তী পাউবো’র (পানি উন্নয়ন বোর্ড) জমিতে অবৈধভাবে পাকা দোকান ঘর নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় এক সাবেক ইউপি চেয়ারম্যানসহ ৬ প্রভাবশালীর নিয়ন্ত্রণে উপজেলার কপালিয়া বাজারে পাউবো’র ১৬ শতক জমির উপর এই ঘর নির্মাণ করা হচ্ছে।

করোনাভাইরাসের মধ্যে সংশ্লিষ্ট প্রশাসনের কেউ আসতে পারবে না বুঝতে পেরেই এ জমি দখল করতে ঘর নির্মাণের উৎসবে মেতে উঠেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

খোঁজখবর নিয়ে জানা যায়, ভবদহ এলাকার কপালিয়া বাজারের পাশ দিয়ে বইয়ে গেছে হরি নদী। এ নদীর তীরবর্তী কপালিয়া বাজার সংলগ্ন ২৪৬ কপালিয়া মৌজায় আরএস রেকর্ড অনুযায়ী ৬৩০১ দাগে ২শতাংশ, ৬৩০২ দাগে শতাংশ এবং ৬৩০৪ দাগে ১২ শতাংশ জমি বাংলাদেশ সরকারের পক্ষে পাউবো’র (পানি উন্নয়ন বোর্ড) অনুকূলে রয়েছে।

কিন্তু দীর্ঘদিন ধরে স্থানীয় মনোহরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল মান্নান, রফিকুল ইসলাম, দ্বীন মোহাম্মদ, নূর মোহাম্মদ ও আব্দুল লতিফসহ আরও কয়েকজন  জমি দখল নিতে মরিয়া উঠে। কিন্ত সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারিতে তারা পেরে উঠেনি।

বর্তমান করোনা ভীতির সুযোগ নিয়ে এই ৬ প্রভাবশালী মহল ওই জমিতে দোকান ঘর (পাকা) নির্মাণ শুরু করেছে। ভবদহ স্লইচগেটে পাইবো’র দায়িত্বপ্রাপ্ত ফারুক হোসেন বলেন, তিনি নিষেধ করলেও তাতে তারা কর্ণপাত করেনি।

পাউবো’র উপ-সহকারি প্রকৌশলী আসাদ্জ্জুামান পিয়াল ওই জমি পাউবো’র উল্লেখ করে জানান, আজ দেশের ক্রান্তিলগ্নে কিছু লোভী ব্যক্তির এমন কর্মকান্ডের সমালোচনার ভাষা নেই। অবশ্য সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান সরদার জমি নিজের দাবি করে বলেন, অন্যরা করলেও কেউ কিছু বলছে না।

রফিকুল ইসলাম ইসলাম সরদার জমি পাউবো’র স্বীকার করে বলেন, তিনি টিনের ছাউনি দিয়ে অস্থায়ী ঘর করছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাস্টার মশিয়ুর রহমান জানান, সরকারি জমিতে কেউ স্থাপনা করলে তাকে আইনের আওতায় নেয়া হোক।


   আরও সংবাদ