ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে পোশাক কারখানা


প্রকাশ: ৯ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে পোশাক কারখানা

   

স্টাফ রিপোর্টার : সরকার সাধারণ ‍ছুটির মেয়াদ বাড়ানোর পর পোশাক কারখানাগুলোও একই মেয়াদে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পোশাক কারখানাগুলোর মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পোশাক কারখানাগুলোও ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

শুক্রবার (১০ এপ্রিল) দুই সংগঠনের সভাপতি রুবানা হক ও এ কে এম সেলিম ওসমানের এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিকেএমইএ পরিচালক ফজলে শামীম এহসান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে বিজিএমইএ ও বিকেএমইএ’র সদস্য প্রতিষ্ঠানগুলো আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সময়ের মধ্যে বেতন দেওয়ার জন্য কোনো প্রতিষ্ঠানের অফিস খোলা রাখার প্রয়োজন হলে সেক্ষেত্রে নিজ নিজ অ্যাসোসিয়েশন (বিজিএমইএ/বিকেএমইএ) এবং শিল্প পুলিশকে অবহিত করতে হবে।’

এর আগে সরকার ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করলে এই দুই সংগঠন পোশাক কারখানাগুলোও ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তখন সংগঠন দুটির পক্ষ থেকে শ্রমিকদের ১৬ এপ্রিলের মধ্যে বেতন পরিশোধ করতে বলা হয়েছিল কারখানাগুলোকে। তবে নতুন বিবৃতিতে বেতন পরিশোধের সুনির্দিষ্ট তারিখ উল্লেখ নেই।

এদিকে, এরই মধ্যে বিজিএমইএ’র ২৭৮টি কারখানায় মার্চ মাসের বেতন দেওয়া হয়েছে বলে জানা গেছে। ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও বেতন পরিশোধের চেষ্টা চলছে। 

একইসঙ্গে শ্রমিকদের নতুন করে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট করার কথাও বলা হয়েছে। গত কয়েকদিনে কিছু কারখানায় বিকাশ অ্যাকাউন্টও করানো হয়েছে। জানা গেছে, বর্তমানে হাতেগোনা কয়েকটি কারখানা খোলা রয়েছে।


   আরও সংবাদ