ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

আজ রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি


প্রকাশ: ১০ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আজ রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি

   

স্টাফ রিপোর্টার : আজ রাতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি মাজেদের ফাঁসি কার্যকর করা হবে। এজন্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। কারাগার ও গোয়েন্দা সংস্থার সূত্রে এ তথ্য জানা গেছে।

শনিবার (১১ এপ্রিল) সন্ধ্যায় কারাগারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, রাতে মিনিটে মাজেদের ফাঁসি কার্যকর করা হবে।

আইজি প্রিজন জানান, বঙ্গবন্ধুর খুনি মাজেদকে ফাঁসিতে ঝোালানোর সব প্রস্তুতি সম্পন্ন। ফাঁসির প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। রাত ১২টা ১ মিনিটে ফাঁসি কার্যকর করা হবে।

কারাগারের একজন জমাদার বলেন, মাজেদের ফাঁসির জন্য সবকিছু প্রস্তুত করা হয়েছে। যেহেতু এই কারাগারে এর আগে কোনো ফাঁসি কার্যকর করা হয়নি সেহেতু কয়েক দফায় ট্রায়াল দেওয়া হয়েছে। ফিলিপাইন থেকে আনা ফাঁসির রশিতে পিচ্ছিল জাতীয় পদার্থ ব্যবহার করা হয়েছে। সবকিছু চেক করা হয়েছে। ১০ সদস্যের জল্লাদ টিমের কার কী দায়িত্ব তা মহড়ার মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার দুই দফা এবং আজ শনিবার আরও এক দফায় মহড়া অনুষ্ঠিত হয়েছে।

এদিকে মাজেদের সঙ্গে পরিবারের ৫ সদস্যের একটি দল গত ১০ এপ্রিল ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাক্ষাত করেছেন। এর মধ্যে স্ত্রী সালেহা, স্ত্রীর বোন ও বোন জামাই, ভাতিজা ও একজন চাচাশশুর ছিলেন। তবে এটি শেষ সাক্ষাত কি না তা জানা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মাহবুবুল ইসলাম বলেন, মাজেদের পরিবারের সদস্যরা কারাগারে সাক্ষাত করেছেন। তারা প্রায় ঘণ্টাখানেক কথা বলেছেন মাজেদের সঙ্গে। আজ আবারও পরিবারের অন্যান্য সদস্যরা সাক্ষাতের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

কারা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদের ফাঁসি কার্যকর করতে জল্লাদ শাহজাহানের নেতৃত্বে ১০ সদস্যের একটি জল্লাদ টিম গঠন করা হয়েছে। এদের মধ্যে আবুল হোসেন, তরিকুল ইসলাম ও সোহেল রানা ঢাকা কেন্দ্রীয় কারাগারের কয়েদী। টিমের বাকী সদস্যদের নরসিংদী ও কাশিমপুর কারাগার থেকে আনা হয়েছে। এই টিম ই মাজেদের ফাঁসি কার্যকর করবেন বলে কারা সূত্রে জানা গেছে।

ফাঁসির বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেন, যেকোনো ফাঁসির জন্য প্রত্যেকটি কারাগার প্রস্তুত থাকে। ঢাকা কেন্দ্রীয় কারাগারও এর ব্যতিক্রম নয়।

এর আগে গত ৮ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি কর্নেল (বরখাস্ত) আব্দুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করেছে দিয়েছেন রাষ্ট্রপতি। এর ফলে তার ফাঁসি কার্যকর আর কোনো বাধা নেই কারা কর্তৃপক্ষের।

উল্লেখ্য, মঙ্গলবার (৭ এপ্রিল) ভোর পৌনে চারটায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদকে মিরপুর এলাকা থেকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)। পরে তাকে আদালতে তোলা হলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যাকারী এই মাজেদ দীর্ঘদিন বিদেশে পলাতক ছিলেন। গত মাসের যেকোনো সময় মৃত্যুদন্ডপ্রাপ্ত মাজেদ দেশে ফেরেন।


   আরও সংবাদ