ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মণিরামপুরে আউশ ও পেঁয়াজের প্রণোদনা পেল এক হাজার কৃষক


প্রকাশ: ১০ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মণিরামপুরে আউশ ও পেঁয়াজের প্রণোদনা পেল এক হাজার কৃষক

   

মণিরামপুর (যশোর) সংবাদদাতা : যশোরের মণিরামপুর উপজেলায় উন্নত জাতের উফশী আউশ ধান ও গ্রীষ্মকালীন পেঁয়াজের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১ হাজার ৫ জন চাষীকে প্রণোদনা হিসেবে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। 

শনিবার (১১ এপ্রিল) মণিরামপুর উপজেলা কৃষি অফিসে এ প্রণোদনা কর্মসূচির বীজ ও সার বিতরণ কার্যক্রম সম্পন্ন হয়। 

২০১৯-২০২০ অর্থ বছরের খরীপ-১ এর ২০২০-২০২১ মৌসুমে আধুনিক জাতের উচ্চ ফলনশীল (উফশী) আউশ ধান ও গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ ও  উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে  বিতরণ করা হয়। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ১০০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে প্রণোদনা হিসেবে জন প্রতি ৩৩ শতাংশ জমিতে উফশী জাতের আউশ ধান আবাদের জন্য ৫ কেজি ধান বীজ, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে বিতরণ করা হয়। 

এ ছাড়াও গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদে প্রণোদনা হিসেবে ৫ জন কৃষকের মাঝে জনপ্রতি ১৩০ গ্রাম পেঁয়াজের বীজ, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে বিতরণ করা হয়। গত ৮ এপ্রিল উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার এ প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করেন। 

এ সময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা অঞ্জলী রানী জোয়ার্দার, সঞ্জয় কুমার দাসসহ বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন ও কৃষকেরা উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ