ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্ষুদ্র চাষিদের সহায়তায় প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রণোদনা


প্রকাশ: ১১ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ক্ষুদ্র চাষিদের সহায়তায় প্রধানমন্ত্রীর ৫ হাজার কোটি টাকার প্রণোদনা

   

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের অর্থনৈতিক ধাক্কা কাটিয়ে উঠতে ক্ষুদ্র-মাঝারি ও বৃহৎ শিল্প খাতের পর এবার কৃষিতে প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ হাজার কোটি টাকার এই প্রণোদনা প্যাকেজের আওতায় গ্রাম এলাকার ক্ষুদ্র চাষিদের সহায়তা করা হবে।

রোববার (১২ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ প্যাকেজের ঘোষণা দেন। বরিশাল ও খুলনা জেলার প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করছেন তিনি অনুষ্ঠানে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কৃষি খাতের জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল তৈরি করবে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে কৃষি খাতে ‍যুক্তদের অল্প সুদে ঋণ দেওয়া হবে। ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এ তহবিল থেকে গ্রাম এলাকার ক্ষুদ্র ও মাঝারি চাষিরা আর্থিক সহায়তা পাবেন। কৃষি, ফুল, ফল, মৎস্য চাষ, পোল্ট্রি ও ডেইরি খাতে যারা নিয়োজিত, তারা সবাই এই প্রণোদনার আওতায় আসবেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আপনারা জানেন, আমাদের আরও একটি উদ্যোগ চলমান আছে। পেঁয়াজ, রসুন, আদার মতো মসলা যারা উৎপাদন করছেন, তাদের জন্য ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া হয়। এই সুবিধা চালু থাকবে। এর পাশাপাশি আমাদের নতুন স্কিম হিসেবে ৫ হাজার কোটি টাকার এই প্রণোদনা প্যাকজ চালু থাকবে।

এর বাইরেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধান কাটা ও মাড়াই এবং বীজ-চারা কেনায় বিশেষ বরাদ্দ এবং বাজেটের মাধ্যমে সারের জন্য বিশেষ ভর্তুকি রাখা হবে বলে ঘোষণা দেন। কৃষকরা যেন ন্যায্য মূল্যে পান, তা নিশ্চিত করতে এ বছর সরকারিভাবে ধান-চাল বেশি কেনা হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা এর আগে সব ধরনের শিল্প খাতের জন্য প্রায় ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। কিন্তু আমরা কৃষিপ্রধান দেশ। ফলে আমাদের কৃষকদের জন্য সহায়তা প্রয়োজন। আমরা সেই সহায়তা অব্যাহত রাখব।


   আরও সংবাদ