ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসিতে আইনমন্ত্রীর স্বস্তি


প্রকাশ: ১১ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসিতে আইনমন্ত্রীর স্বস্তি

   

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুর খুনি বরখাস্ত ক্যাপ্টেন আবদুল মাজেদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরে স্বস্তি প্রকাশ করে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, জনগণকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেছি। বাকি পলাতক আসামিদেরও দেশে এনে তাদের রায় কার্যকর করব।

শনিবার (১১ এপ্রিল) রাত ১২টা ১ মিনিটের আবদুল মাজেদের ফাঁসির রায় কার্যকরের পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, প্রথম কথা হচ্ছে, রায় কার্যকর হয়েছে। এতে অবশ্যই আমার একটু স্বস্তি আছে। এরা হচ্ছে প্রকৃত খুনি। এদের সমাজে রাখাটাই উচিত না। আমরা যে এটা কার্যকর করতে পেরেছি, নিশ্চয় এটা আমাদের জন্য এক বিরাট স্বস্তির ব্যাপার।

আইনমন্ত্রী আরও বলেন, আমার মনে হয় জনগণের কাছে আমাদের যে প্রতিশ্রুতি ছিল, সেটা রক্ষা করা হয়েছে। আমি আগেও বলেছি— যারা বাইরে আছেন, ইনশাআল্লাহ আমরা তাদের সবাইকে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করব। আবদুল মাজেদের রায় কার্যকর হলো। আর যারা দেশের বাইরে আছেন, তাদেরও দেশে ফিরিয়ে এনে একে একে রায় কার্যকর করা হবে।

দীর্ঘদিন ভারতে পালিয়ে থাকা খুনি মাজেদকে গত ৭ এপ্রিল ভোরে রাজধানীর মিরপুর থেকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। এরপর তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

খুনি মাজেদ ধরা পড়ার পর থেকেই তার ফাঁসি কার্যকরে আইনি প্রক্রিয়া শুরু করে রাষ্ট্রপক্ষ। আপিলের মেয়াদ শেষ হওয়ায় বঙ্গবন্ধু হত্যা মামলায় আপিল করার সুযোগ পাননি দণ্ডপ্রাপ্ত এই আসামি। তবে রাষ্ট্রপতির কাছে দোষ স্বীকার করে প্রাণভিক্ষার আবেদন করলেও তা নাকচ হয়ে যায়। এরপর মাজেদের ফাঁসি কার্যকর করতে আইনগত আর কোনো বাধা থাকেনি।

শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে কেরাণীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে প্রথম কোনো মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হয় খুনি মাজেদের ফাঁসি কার্যকরের মাধ্যমে।


   আরও সংবাদ