ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

এক মাসের দোকান ও বাড়ি ভাড়া মওকুফের আহ্বান


প্রকাশ: ১২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


এক মাসের দোকান ও বাড়ি ভাড়া মওকুফের আহ্বান

   

স্টাফ রিপোর্টার : নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে সরকার চার দফায় ৩১দিন সাধারণ ছুটি ঘোষণা করেছে। এ সময়ের মধ্যে জনগণকে ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সব দোকান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। 

এ পরিপ্রেক্ষিতে এক মাসের দোকান ও বাড়ি ভাড়া মওকুফের আহ্বান জানিয়েছে নগরীর ক্ষুদ্র ব্যবসায়ী ও বাংলাদেশ ভাড়াটিয়া কল্যাণ সমিতি। সোমবার (১৩ এপ্রিল) আলাপকালে তারা এ আহ্বান জানান।

নগরীর ক্ষুদ্র ব্যবসায়ী ও মধ্যবিত্ত পরিবারের দাবি বর্তমান পরিস্থিতিতে সরকার থেকে নির্দেশনা আসা উচিত প্রত্যেক বাড়িওয়ালা যাতে মানবিক বিবেচনায় এক মাসের ভাড়া মওকুফ করেন। 

ব্যবসায়ীরা জানান, প্রায় এক মাস আমরা দোকান খুলতে পারিনি। দোকানে যেসব কর্মচারী কাজ করছেন দোকান বন্ধ রাখার পরেও তাদের বেতন দিতে হয়েছে। এ অবস্থায় আমরা কীভাবে দোকান ভাড়া দেবো। দোকানের আয় দিয়েই আমাদের সংসার ও বাড়ি ভাড়া দিতে হয়। সেটাই বা কীভাবে দেবো বলে জানান তারা।

এ ব্যাপারে রাজধানীর শেওড়াপাড়া বাসস্ট্যান্ডে যুবরাজ প্লাজায় অবস্থিত টি অ্যান্ড টি রেফ্রিজারেশনের মালিক গোলাম মর্তুজা বাংলানিউজকে বলেন, সরকারের নির্দেশনায় আমরা গত ২৪ মার্চ থেকে দোকান বন্ধ রেখেছি। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত দোকান বন্ধ রাখবো। 

এ সময় আমাদের কোনো ব্যবসা হবে না। দোকানের যে কর্মচারী ছিল তাকে বেতন দিয়ে বিদায় দিয়েছি। এ অবস্থায় দোকান ভাড়া কীভাবে দেবো সেটি বুঝতে পারছি না। সরকারের উচিত হবে একটি ঘোষণা দেওয়া দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সব দোকান ও বাসার ভাড়াটিয়াদের ভাড়া একমাস মওকুফের আহ্বান জানাচ্ছি বলে জানান তিনি।

এদিকে শেওড়াপাড়া ক্ষুদ্র ব্যবসায়ী সূচনা ফ্যাশন মেলার মালিক নাসির উদ্দিন মৃধা বলেন, আমাদের এটি গ্রোসারি শপ না। তাই সরকারি নির্দেশনা মেনেই আমাদের দোকান বন্ধ রাখতে হচ্ছে। এ অবস্থায় আমরা দোকান ভাড়া কীভাবে দেবো ভাবতে পারছি না। তাই মানবিক দিক বিবেচনা করে প্রতিটি দোকানের জমি মালিকদের উচিত হবে সব ক্ষুদ্র ব্যবসায়ীদের এক মাসের ভাড়া মওকুফ করা। 

এদিকে শেওড়াপাড়ার ফ্রেন্ডস গিফট কর্নারের মালিক কবির হোসেন বলেন, সরকারের উচিত দোকান ভাড়ার পাশাপাশি প্রতিটি বাড়ির ভাড়া এক মাসের জন্য হলেও মওকুফ করতে বাড়ির মালিকদের নির্দেশনা দেওয়া। দেশের এ দুর্যোগ মুহূর্তে মানবিক দিক বিবেচনা করে হলেও তাদের এটি করা উচিত। 

তিনি বলেন, আমরা যারা ক্ষুদ্র ব্যবসায়ী তারা ব্যবসা করে সংসার চালাই। আমরা যদি ব্যবসা না করতে পারি তাহলে বাড়ি ভাড়া কীভাবে দেবো ও সংসারই চলবে কীভাবে? তাই মধ্যবিত্ত পরিবারের জন্য হলেও বাড়ি ভাড়া মওকুফের আবেদন জানান তিনি।

এছাড়া বাংলাদেশ ভাড়াটিয়া কল্যাণ সমিতির সভাপতি অ্যাডভোকেট আবেদ রাজা এক বিবৃতিতে করোনা ভাইরাসের কারণে এক মাসের বাড়ি ও দোকান ভাড়া মওকুফের প্রজ্ঞাপন জারির জন্য সরকারের কাছে দাবি জানান।

ভাড়াটিয়াদের দুর্দশা বিবেচনা করে সহৃদয়শীল বাড়ি মালিকরা ভাড়া মওকুফ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


   আরও সংবাদ