ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

করোনা: চীন-বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে ভিডিও কনফারেন্স


প্রকাশ: ১২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা: চীন-বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে ভিডিও কনফারেন্স

   

কূটনৈতিক প্রতিবেদক : করোনা ভাইরাস মোকাবিলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্প্রতি চীনের মেডিক্যাল বিশেষজ্ঞদের সঙ্গে অভিজ্ঞতা আদান-প্রদান করেছেন বাংলাদেশের মেডিক্যাল বিশেষজ্ঞরা।

ঢাকাস্থ চীনা দূতাবাসের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানের ভিডিও কনফারেন্সে যাবতীয় প্রযুক্তিগত সুবিধা দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

সোমবার (১৩ এপ্রিল) হুয়াওয়ে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চীনে করোনা মোকাবিলার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন ডা. ঝাং উয়েনহং।

বাংলাদেশ থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এবং বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ছাড়াও ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম), স্বাস্থ্য অধিদপ্তর এবং দেশের ছয়টি ভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা ভিডিও কনফারেন্সটিতে অংশ নেন।

হুয়াওয়ে সাংহাই কনফারেন্স সেন্টার থেকে এই ভিডিও কনফারেন্সে অংশ নেন চীনের হুয়াশান হসপিটাল অব ফুডান ইউনিভার্সিটির অধ্যাপক এবং সেন্টার ফর ইনফেকশাস ডিজিজের প্রধান ডা. ঝাং উয়েনহং।

চীনের অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে ডা. ঝাং উয়েনহং বলেন, কোভিড-১৯ অল্প কিছুদিনের মধ্যে শেষ হবে বলে মনে হচ্ছে না। তবে এর মৃত্যুহার দুই থেকে তিন শতাংশে নামিয়ে আনা সম্ভব।

করোনা থেকে সুরক্ষায় সামাজিক দূরত্বের প্রতি গুরুত্বারোপ করে ডা. ঝাং উয়েনহং বলেন, বাংলাদেশে যেহেতু টেস্টিং কিটের সংকট রয়েছে, সেহেতু গণহারে করোনা পরীক্ষা না করাই ভালো বলে আমি মনে করি। টেস্টিং কিটগুলো বরং গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্য রেখে দেওয়া দরকার। তা না হলে হাসপাতালের মধ্যেই করোনা ছড়াতে শুরু করবে। ফলে গোটা স্বাস্থ্য ব্যবস্থাই ভেঙে পড়তে পারে। প্রাথমিক পর্যায়ে ‘ফিভার ক্লিনিক’গুলোও রোগীদের স্ক্রিনিংয়ে সাহায্য করতে পারে।

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, করোনা মহামারির বিরুদ্ধে পরিচালিত আমাদের যুদ্ধে বাংলাদেশের জনগণ দৃঢ়ভাবে পাশে দাঁড়িয়েছে। বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে যতটা সম্ভব পাশে থেকে চীনও তার প্রতিদান দিতে চায়।

বৈশ্বিক মহামারি রূপ নেওয়া করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সম্প্রতি টেস্টিং কিট ছাড়াও প্রয়োজনীয় মেডিক্যাল যন্ত্রপাতি দিয়েছে চীন।

অন্যদিকে দেখা যাচ্ছে, বিভিন্ন দেশে করোনা মোকাবিলায় সরকারকে সাহায্য করার পাশাপাশি এই পরিস্থিতির সঙ্গে সাধারণ মানুষ এবং ব্যবসাখাতগুলোকে খাপ খাওয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে আইসিটি।


   আরও সংবাদ