ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

শারীরিক দূরত্ব মেনেই ১৮ এপ্রিল বসছে সংসদ অধিবেশন 


প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


শারীরিক দূরত্ব মেনেই ১৮ এপ্রিল বসছে সংসদ অধিবেশন 

   

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির ভয়াবহতা সত্ত্বেও সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় আগামী ১৮ এপ্রিল শনিবার বিকেল ৫টায় জাতীয় সংসদের নিয়মিত অধিবেশন বসতে যাচ্ছে। এতে সভাপতিত্ব করবেন স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী। তবে অধিবেশন হবে সংক্ষিপ্ত। এ অধিবেশনটি হচ্ছে নজিরবিহীন।

গণমাধ্যমকর্মীরা অধিবেশনে স্বশরীরে উপস্থিত থাকতে পারবেন না। তাদের স্বশরীরে হাজির না হতে অনুরোধ জানানো হয়েছে। গত মঙ্গলবার সংসদের গণসংযোগ শাখা থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ অনুরোধের পাশাপাশি বলা হয় করোনা ভাইরাসের কারণে সবার জীবনের নিরাপত্তার কথা মাথায় রেখে অধিবেশনটি খুবই সংক্ষিপ্ত হবে। সাংবাদিকদের স্ব স্ব অবস্থানে থেকে সংসদ বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার থেকে নিউজ কাভারের অনুরোধ জানানো হয়। 

স্পীকার এ প্রতিবেদককে বলেন, সাংবিধানিক নিয়ম রক্ষায় অধিবেশন ডাকা ছাড়া কোন অপশন ছিলো না। বর্তমান পরিস্থিতি মাথায় রেখে শারীরিক দূরত্ব বজায় রেখেই সংসদ সদস্যদের বসার ব্যবস্থা করা হবে। 

এদিকে, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী  বলেন, পাবনা-৪ আসনের সংসদ সদস্য ও সাবেকমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ভাই গত ২ এপ্রিল  ইন্তেকাল করেছেন। রেওয়াজ মেনে তার ওপর শোক প্রস্তাব আসবে। আলোচনা হবে। শোক প্রস্তাব পাস হবে। তার রুহের মাগফেরাত কামনায় মোনাজাত, এতে  ডাঃ মঈনসহ করোনায় মারা যাওয়া সকলের জন্য দোয়া করা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, অধিবেশন শুরু হয়ে মাগরিবের নামাজের বিরতিতেই শেষ হয়ে যাবে। চলবে ১ ঘন্টার মতো।  দর্শণার্থী পাস  বন্ধ  থাকবে। স্বল্প সংখ্যক সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারী সংসদ অধিবেশনের কাজে নিয়োজিত থাকবেন।

সংসদ সচিবালয় সূত্রে আরও জানায়, সংসদ অধিবেশনে ঢাকায় অবস্থানরত এবং ঢাকার আশপাশের সংসদীয় এলাকার সংসদ সদস্যদের উপস্থিতির ওপর জোর দেয়া হয়েছে। তাদের উপস্থিত থাকতে উৎসাহিত করা হচ্ছে। সংবিধান অনুযায়ী  সংসদের বৈঠকের কোরাম পূরণ হতে সর্বনিম্ন ৬০ জনের উপস্থিতি বাধ্যতামূলক। 

এ বিধান মেনেই সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে বলা হচ্ছে। তবে সিনিয়র সদস্যদের শারীরিক অবস্থা বুঝে অধিবেশনে যোগ দিতে সংসদের হুইপরা অনুরোধ জানিয়েছেন। এছাড়া সংসদ কক্ষে ২/৩  সিট পরপর বসার আয়োজন করে শারীরিক  দূরত্ব নিশ্চিত করা হবে। 

উল্লেখ্য, একাদশ সংসদের সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। ৬০ দিনের ব্যবধানের মধ্যে সংসদ ডাকার যে বিধান সেই হিসেবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে। তাই রাষ্ট্রপতি আব্দুল হামিদ গত ৬ এপ্রিল জাতীয় সংসদের ৭ম অধিবেশন সংবিধানের ৭২(১) অনুচ্ছেদ অনুযায়ী আহবান করেন।


   আরও সংবাদ