ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বঙ্গোপসাগর থেকে ২৪৬ নারী-শিশুসহ ৩৯৬ রোহিঙ্গার উদ্ধার : কোস্ট গার্ড


প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বঙ্গোপসাগর থেকে ২৪৬ নারী-শিশুসহ ৩৯৬ রোহিঙ্গার উদ্ধার : কোস্ট গার্ড

   

স্টাফ রিপোর্টার : মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা ব্যর্থ, কক্সবাজারের টেকনাফে বঙ্গোপসাগর থেকে তিন শতাধিক রোহিঙ্গা নিয়ে একটি ট্রলার উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

গতকাল বুধবার (১৫ এপ্রিল) তদেরকে আটক করা হয় বলে কোস্ট গার্ডে মিডিয়া ইউং রাহি মামুন বিএন নিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, টেকনাফের বাহারছড়া ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডে মেরিন ড্রাইভ রোডের পশ্চিম পার্শ্বে জাহাজপুরা ঘাট এলাকা থেকে ৩৯৬ জন (১৫০ জন পুরুষ, ১৮২ জন মহিলা, ৬৪ জন শিশু) রোহিঙ্গা মায়ানমার নাগরিদের একটি বড় ফিশিং ট্রলার হতে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ড। 

মিডিয়া উইং বলেন, কোস্ট গার্ড স্টেশান বাহারছড়া জাহাজপুর ঘাট হতে কিছু দূরে একটি ফিশিং ট্রলার ভাসমান অবস্থায়  রয়েছে এই তথ্যের ভিত্তিতে অভিযানে গমন করলে উক্ত ফিশিং ট্রালারটিকে উদ্ধার করে ঘাটে নিয়ে আসে এ সময় ট্রলারটিতে উক্ত রোহিঙ্গা মায়ানমার নাগরিকদেরকে পাওয়া যায়। পরবর্তীতে পুলিশ ও বিজিবির সহায়তায় তাদেরকে ঘিরে রাখা হয়।

 এসময় উদ্ধারকৃত রোহিঙ্গা মায়ানমার নাগরিকদের খাবার প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা ও সেবা প্রদান করে কোস্ট গার্ড। 

এদিকে উদ্ধারকৃত এক জনের সাথে কথা বলে জানা যায় যে, বিগত ৫৮ দিন যাবৎ ট্রলারটি সাগরে ভাসছিল। উদ্ধারকৃত রোহিঙ্গা মায়ানমার নাগরিকরা বিভিন্ন ক্যাম্প হতে মালয়েশিয়া যাবার উদ্দেশ্যে সমুদ্রে পারি জমায় কিন্তু মালয়েশিয়া সমুদ্র সীমানায় মালয়েশিয়ান কোস্ট গার্ড কর্তৃক তাদেরকে আটক করে কিছু খাবার, পানি ও জ্বালানী প্রদান পূর্বক ফেরত পাঠিয়ে দেয়া হয়।

পরবর্তীতে তারা সেখান থেকে চলে এসে মায়ানমারে প্রবেশের চেষ্টা করলে মায়ানমার নৌবাহিনী তাদের আটক করে এবং বাংলাদেশের দিকে পাঠিয়ে দেয় বলে জানায় উদ্ধারকৃত একজন রোহিঙ্গা নাগরিক। 

পরবর্তীতে আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) উদ্ধারকৃত রোহিঙ্গাদের ইউএনএইচসিআর বাংলাদেশের নিকট হস্তান্তর করা হয় বলে নিশ্চিত করেছে কোস্ট গার্ড।


   আরও সংবাদ