ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কোরোনার ভয়াবহতায় ডাক্তাররাই প্রকৃত যোদ্ধা : সোহেল


প্রকাশ: ১৭ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


কোরোনার ভয়াবহতায় ডাক্তাররাই প্রকৃত যোদ্ধা : সোহেল

   

স্টাফ রিপোর্টার : কোরোনার ভয়াবহতায় বাংলাদেশসহ সারা পৃথিবীতে যে অবস্থা চলছে এই পরিস্থিতিতে আপনারা (ডাক্তাররা) প্রকৃত যোদ্ধা, আর এই দুর্যোগে আপনারা যে অবদান রাখছেন আমরা তা শ্রদ্ধার সাথে স্মরণ করছি বলে মন্তব্য করেন বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল।

তিনি আরো বলেন, এই কঠিন সময়ে আমরা ফিজিক্যালি থেকে আপনাদের সহযোগিতা করতে পারছি না তবে আমাদের মন ও সকল ইফোর্ট আপনাদের সাথে আছে এবং আমাদের জিয়াউর রহমান ফাউন্ডেশনফ ও ড্যাবের চিকিৎসকরা আপনাদের পাশে আছে এবং তারা কাজ করে যাচ্ছে।  

এসময় হাবিব-উন-নবী খান সোহেল বলেন, আমরা সমাজকর্মী হিসেবে মন থেকে আপনাদের জন্য দোয়া করি। তাই আপনাদের পাশে থেকে সহযোগিতা করার লক্ষ্যে চিকিৎসকদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) আপনাদেরকে উপহার প্রদান করছি।

শনিবার (১৮ এপ্রিল) সকালে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর উদ্যোগে বারডেম হাসপাতালে আয়োজিত অনুষ্ঠানে বিএনপি'র যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল এসব কথা বলেন। 

এ সময় আরো উপস্থিত ছিলেন, বারডেমের যুগ্ম পরিচালক ডা. নাজিম ফারিয়াম, ড্যাবের সিনিয়র যুগ্ম-মহাসচিব ডাক্তার মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান দিপু, কার্যনির্বাহী সদস্য ডা. পাবেল, ছাত্রদল কেন্দ্রীয় সাধারন সম্পাদক আমিনুর রহমান আমিন প্রমুখ।

৬টি বেসরকারি মেডিকেল কলেজে চিকিৎসকদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) বিতরণ করা হয়।

আন্তর্জাতিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে নানা উদ্যোগ গ্রহণ করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। জেডআরএফের সভাপতি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং সংগঠনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা: ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে রাজধানীতে আরো ৫টি এবং চট্টগ্রামে একটি সহ মোট ৬ টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) প্রদান করা হয়।

আজ শনিবার (১৮ এপ্রিল) সকাল থেকেই বিভিন্ন মেডিকেল কলেজে গিয়ে জেডআরএফ ও ড্যাবের দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ সংশ্লিষ্ট মেডিকেল কলেজের উর্দ্ধতন কর্তৃপক্ষের মাঝে পিপিই প্রদান করেন। 

সকালে চট্টগ্রামের বিজিসি মেডিকেল কলেজে পিপিই বিতরণকালে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপারসেনর উপদেষ্টা ও জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা: ফরহাদ হালিম ডোনার। এসময় অনলাইনে যুক্ত থেকে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক এস এম তারেক প্রিন্সিপাল বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ। 

আরো উপস্থিত ছিলেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ তামান্না শরীফ, ড্যাব চট্টগ্রাম মহানগর সভাপতি ডাঃ আব্বাস উদ্দিন, ড্যাব নেতা রাই্হান উদ্দিন, ডাঃ নাসিমুজ্জামান, ডাঃ মইন উদ্দিন, সহকারী ম্যানেজার আজিজুল হক, এডমিন অফিসার সেলিম উদ্দিন ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এদিকে সকাল দশটায় রাজধানীর মিরপুরের ডেল্টা মেডিকেল কলেজে অতিথি হিসেবে পিপিই বিতরণ করেন বিএনপির যুগ্ম মহাসচিব জনাব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ড্যাবের ডা: সিরাজুল ইসলাম, এসময় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ সহ উক্ত হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য ব্যক্তিবর্গ।

শাহবাগে ইব্রাহিম মেডিকেল কলেজে সকাল ১১ টায় অতিথি হিসেবে পিপিই বিতরণ করেন বিএনপির যুগ্ম মহাসচিব জনাব হাবিব উন নবী খান সোহেল ও ড্যাবের সভাপতি অধ্যাপক ডা: হারুন আল রশীদ। এসময় উপস্থিত ছিলেন- ড্যাবের ডাঃ পাভেল, বারডেমের যুগ্ম পরিচালক ডাঃ নাজিম ফারইয়ান, ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন ও বেসরকারি মেডিকেল ছাত্রদলের মোতাহার হোসেন প্রমুখ।

দুপুর ১২ টায় আসাদগেট মেইন রোডে কেয়ার মেডিকেল কলেজে অতিথি হিসেবে পিপিই বিতরণ করেন বিএনপির কেন্দ্রীয় নেতা জনাব জহির উদ্দিন স্বপন ও ড্যাবের মহাসচিব জনাব অধ্যাপক ডা: আব্দুস সালাম। এসময় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মো: জুয়েল হাওলাদার, বেসরকারি মেডিকেল কলেজ ছাত্রদলের শুভ প্রমুখ উপস্থিত ছিলেন। 

মিরপুর-১৪ নাম্বারে মার্কস মেডিকেল কলেজে দুপুর ১২ টায় অতিথি হিসেবে পিপিই বিতরণ করেন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি জনাব শফিউল বারী বাবু ও ড্যাবের কোষাধ্যক্ষ জনাব ডা: জহিরুল ইসলাম শাকিল। এসময় ড্যাবের সাহিত্য সম্পাদক ডা: ফারুক আহমেদ, জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মোহাম্মদপুর রিং রোডে সেন্ট্রাল ইন্টারান্যশনাল মেডিকেল কলেজে দুপুর ১ টায় অতিথি হিসেবে পিপিই বিতরণ করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনকি সম্পাদক ফজলুল হক মিলন ও ড্যাবের মহাসচিব ডা: আব্দুস সালাম, ডা: শহীদ হাসান, ডা: ফারুক কাশেম প্রমুখ। পিপিই বিতরণে সমন্বয়কের দায়িত্বে রয়েছেন ড্যাবের সিনিয়র যুগ্ম মহাসচিব ডা: মেহেদী হাসান, যুগ্ম মহাসচিব ডা: পারভেজ রেজা কাকন, সাংগঠনিক সম্পাদক ডা: খালেকুজ্জামান দীপু, জেডআরএফের মনিটর ডা: সরকার মাহবুব আহমেদ শামীম, ও বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের সভাপতি ডাঃ এ.এস.এম রাকিবুল ইসলাম আকাশ।

উল্লেখ্য যে, করোনাভাইরাস মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘন্টার মোবাইল হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরণ বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই রোগিকে প্রেসক্রিপশন দেয়া হচ্ছে। সেইসাথে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ঔষধ রোগীর বাড়ী পৌঁছানোর জন্য মেডিক্যাল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যামট্যাব) একটি টিম বিনামুল্যে সেবাদানে নিয়োজিত আছে। গরিব রোগীকে বিনামূল্যে ঔষধ দেয়ার পরিকল্পনাও গ্রহণ কর


   আরও সংবাদ