ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

সীমিত পরিসরে কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি কাছে চিঠি


প্রকাশ: ২০ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সীমিত পরিসরে কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি কাছে চিঠি

   

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী চলমান করোনা পরিস্থিতিতে অতি জরুরি বিষয়ে শুনানির জন্য এক বা অধিক বেঞ্চ অথবা অনলাইন ভিত্তিক সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি বরাবর চিঠি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের ১৪ জন আইনজীবী।

মঙ্গলবার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ইমেইলে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, দেশে করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটির পাশাপাশি সুপ্রিমকোর্টসহ সব আদালত ছুটি ষোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু দেশের জনগণের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় কোনো প্রতিকারের পথ এ মুহূর্তে খোলা নেই। এছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। 

‘কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধনিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন। 

এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলা হবে অথবা দু’একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়। সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক, আইনজীবী ও আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য অনুরোধ করা হয়।’

১৪ আইনজীবী হলেন- প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, এনামুল হক, নুরুল আলম, ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ পারভীন।


   আরও সংবাদ