ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

অনলাইনে কুরআন খতমের আয়োজন পুরান ঢাকার যুবক সংঘের


প্রকাশ: ২২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


অনলাইনে কুরআন খতমের আয়োজন পুরান ঢাকার যুবক সংঘের

   

স্টাফ রিপোর্টার : চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় সামাজিক দূরত্ব এড়িয়ে ঘরে থাকার কোন বিকল্প নেই। এমনই প্রেক্ষাপটে আসছে রমযান মাসে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে অনলাইনে একত্রিত হয়ে পবিত্র কোরআন খতম দেওয়ার এক ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে পুরান ঢাকার খাজে দেওয়ান ২য় লেন যুব সংঘ। 

প্রতি রমযানে বিশেষ গুরুত্ব দিয়ে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের খতম পাঠ করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানেরা। বেশিরভাগ মসজিদে এবং বাসাবাড়িতেও জামায়াত করে একত্রে কোরআন পাঠ করতে দেখা যায় মুসল্লিদের। 

তবে করোনা সংক্রমণের আশংকায় স্বশরীরে এবার কোরআন খতম করা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এমনই সময়ে অনলাইনের মাধ্যমে প্রযুক্তিগত সহায়তা নিয়ে এলো রাজধানীর পুরান ঢাকার যুবকদের নিয়ে গঠিত সংগঠন খাজে দেওয়ান ২য় লেন যুব সংঘ।

সংগঠনটির পক্ষ থেকে জানা যায়, আসছে ১ম রমযান থেকেই অনলাইনে কোরআন পাঠ কার্যক্রম শুরু হতে যাচ্ছে । চলবে এক টানা ২৭ রমযান পর্যন্ত। প্রতিদিন দুপুর সোয়া দুইটায় শুরু হবে এই অনলাইন কোরআন খতম। প্রথম ছয় দিন দেড় পারা এবং পরবর্তী প্রতিদিন এক পারা করে খতম করা হবে। 

প্রতিদিন কোরআন তেলাওয়াতের এই কার্যক্রমে ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি প্রচার করা হবে বিভিন্ন গ্রুপের মাধ্যমে। খাজে দেওয়ান ২য় লেন যুব সংঘ, পাবলিক ডিমান্ড, পুরান ঢাকা গ্রুপ, ওল্ড ঢাকা গ্রুপ ও আমরা লালবাগবাসী এর ফেসবুক গ্রুপ এবং ৩৬৫ বাংলা নিউজের ফেসবুক পেইজ থেকে এই লাইভ প্রচারিত হবে।

এমন উদ্যোগ এর অন্যতম উদ্যোক্তা মোসাব্বির রাহমান বলেন, 'পবিত্র রমযান চলে আসছে এমন সময়ে আমরা ধর্মপ্রাণ মুসলমানরা অনেকেই জমায়েত হয়ে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করি। কিন্তু করোনার জন্য এবার সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে ফলে এমনটা সম্ভব হবে না। 

সেই ভাবনা থেকে অনলাইনে আমরা একটি সমাধান নিয়ে এসেছি। এতে করে প্রযুক্তির কল্যাণে সবাই অংশ নিতে পারবে এবং সবার সাথে সবার দূরত্বও বজায় থাকবে। নিজের পাশাপাশি পরিবার পরিজন নিয়েও এই কোরআন তেলাওয়াত সবাই শুনতে পারবেন, অংশ নিতে পারবেন। আমরা দোয়া করি যেন মহান আল্লাহ তাআলা আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাকে কবুল করবেন।'


   আরও সংবাদ