ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দেশে ফিরল ৩২৮ জন


প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দেশে ফিরল ৩২৮ জন

   

কূটনৈতিক প্রতিবেদক : নয়া দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন তথা বাংলাদেশ সরকারের সক্রিয় উদ্যোগ ও সহযোগিতায় ভারতে আটকে পড়া আরও ৩২৮ জন বাংলাদেশীকে দু’টি ফ্লাইটে আজ দিল্লী ও চেন্নাই থেকে বিমান যোগে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

দিল্লী থেকে বাংলাদেশ বিমানে ১৬২ জন ও চেন্নাই থেকে ইউএস বাংলা এয়ারলাইন্স যোগে ১৬৬ জন দেশে প্রত্যাবর্তন করেছেন। এদের মধ্যেই অধিকাংশই চিকিৎসাধীন রোগী। তবে বেশ কিছু ছাত্র-ছাত্রীও রয়েছেন।

দিল্লী থেকে যাত্রার পূর্বে ইন্দিরাগান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মোহাম্মদ ইমরানের নেতৃত্বে দূতাবাস কর্মকর্তাদের একটি দল যাত্রীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে।

আগামীকাল আরও একটি ফ্লাইটে চেন্নাই থেকে ১৬৪ জন বাংলাদেশী দেশে ফেরার কথা রয়েছে যাদের অধিকাংশ যাত্রী বেঙ্গালুরু নারায়না হাসপাতালে চিকিৎসার জন্য এসে আটকে পড়েছিলেন। উভয় দেশের সরকারের অনুমোদন সাপেক্ষে ভবিষ্যতে প্রয়োজনে আরও ফ্লাইট পরিচালনার ব্যবস্থা করা হবে।

গত ২৫ মার্চ হতে ভারতে লকডাউন শুরুর পর নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন এবং কলকাতা, মুম্বাই, গোয়াহাটি ও ত্রিপুরাস্থ মিশন সমূহের সহযোগিতায় প্রায় এক হাজার বাংলাদেশী বিমান ও স্থল পথে দেশে ফিরেছেন।

যারা এখন ও ভারতে অবস্থান করছেন তাদের দেশে ফেরানোর জন্য বাংলাদেশ হাইকমিশন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।এ ব্যাপারে উভয় দেশের কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া গেলে প্রয়োজনীয় তথ্যাদি যথা সময়ে দূতাবাসের ওয়েবসাইট, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। ছাত্র-ছাত্রীদেরকে তাঁদের হোয়াটস অ্যাপ (WhatsApp) গ্রুপে জানানো হবে।

উল্লেখ্য, ভারত সরকার অভ্যন্তরীন ও আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে বিমান, রেল বা গণ-পরিবহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছেন।বিদেশ থেকে প্রবাসী ভারতীয়দের প্রত্যাবর্তনের নিষেধাজ্ঞা কঠোর ভাবে মেনে চলা হচ্ছে।

কূটনীতিবিদসহ সকল বিদেশীদের লকডাউন সংক্রান্ত অনুশাসন সমূহ মেনে চলার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ সরকার প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশীদের সমস্যাদি নিরসনে সচেষ্ট রয়েছে। বিভিন্ন দেশ থেকে অনেকেই দেশে ফিরছেন। আটকে পড়া সকলকে সম্ভাব্য দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে নেওয়ার জন্য ভারতস্থ বাংলাদেশ মিশনসমূহ সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। 

তবে উভয় দেশের জনগণের স্বাস্থ্য ঝুকির কথা বিবেচনা করে সকলকে অতি জরুরী প্রয়োজন ছাড়া আন্তর্জাতিক ভ্রমণ পরিহার করার জন্য অনুরোধ করা যাচ্ছে। সকলকে আতংকিত না হয়ে ধৈর্য্য ধরে স্থানীয় সরকারের নির্দেশাবলী পালনের জন্য আহবান জানানো যাচ্ছে।


   আরও সংবাদ