ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

আগামীকাল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস'


প্রকাশ: ২৬ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আগামীকাল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস'

   

স্টাফ রিপোর্টার : কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা সম্পর্কে দেশব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পঞ্চম বারের মতো আগামীকাল (২৮ এপ্রিল) উদযাপন করবে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস'। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী- "মুজিববর্ষ। এজন্য এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের অঙ্গিকার, শোভন কর্মপরিবেশ হোক সবার"।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্যকে সামনে নিয়ে  আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও এর সদস্য ভুক্ত দেশগুলোর সাথে সামঞ্জস্য রেখে বর্তমান সরকার ২০১৬ সাল থেকে এদিবসটি উদযাপন করছে। 

শ্রমজীবী মানুষের অক্লান্ত পরিশ্রম ও ত্যাগের গুরুত্ব বিবেচনায় নিয়ে শ্রমিকের জীবনমান ও কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। 
          
প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যসুরক্ষা ও নিরাপত্তার ব্যাপারে সরকার অত্যন্ত আন্তরিক প্রতিবছর “জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস” উদযাপন করে দেশের আপামর জনসাধারণের কাছে এবার্তাটিই পৌঁছে দেয়।

অন্যান্য বছর দিবসটি উপলক্ষে মন্ত্রণালয় এবং এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, কর্মশালার আয়োজন করলেও মহামারী করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় সরকারি স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং সামাজিক দূরত্ব নিশ্চিতে এবছর সকল প্রকার আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেবেন। এছাড়া দিবসটি উপলক্ষে কয়েকটি জাতীয় পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। 


   আরও সংবাদ