ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

লটারির মাধ্যমে এবারও কৃষক বাছাই করবে খাদ্য সংগ্রহ কমিটি


প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


লটারির মাধ্যমে এবারও কৃষক বাছাই করবে খাদ্য সংগ্রহ কমিটি

   

মণিরামপুর (যশোর) সংবাদদাতা : যশোরের মণিরামপুরে সরকারি খাদ্য গুদামে ন্যায্যমূল্যে বোরো ধান সংগ্রহে ক্রয় কমিটি লটারীর মাধ্যমে এবারও কৃষকের তালিকা প্রনয়নের কাজটি করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। 

তালিকা প্রনয়নে অনিয়ম এড়াতে ইউনিয়ন পর্যায়ে লটারির মাধ্যমে কৃষকের তালিকা প্রনয়ন করার পাশাপাশি প্রকৃত বোরো ধান চাষী বাছাইয়ের জন্য উপজেলা কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সতর্কতা অবলম্বন করার জন্য বিশেষ নির্দেশনা দিয়েছেন উপজেলা খাদ্য শস্য সংগ্রহ কমিটি। 

উপজেলা খাদ্য শস্য ক্রয় কমিটির সদস্য ও উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার ১৭ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪০০১ জন কৃষকের কাছ থেকে সরাসরি সরকারিভাবে কৃষক প্রতি ১ মেঃটন করে সর্বমোট ৪০০১ মেঃটন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।  

গত ২৬ এপ্রিল উপজেলা খাদ্য শস্য ক্রয় ও সংগ্রহ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আহসান উল্লাহ শরিফী’র সভাপতিত্বে এ সংক্রান্ত সভায় উক্ত লক্ষ্যমাত্রা নির্ধারন করে উপজেলা কৃষি অফিসের উপর কৃষক বাছাইয়ের দায়িত্ব দেওয়া হয়। জানা যায়,কৃষক বাছাইয়ে এবারও লটারির মাধ্যমে কৃষক বাছাই করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

এ ক্ষেত্রে স্ব-স্ব ইউনিয়ন পর্যায়ে একটি উপকমিটি গঠনের কথা বলা হয়েছে। কৃষক বাছাইয়ে স্বচ্ছতা আনতে এই কমিটি লটারির মাধ্যমে তালিকা করে যাচাই বাছাই করে প্রকৃত বোরো চাষীর তালিকা চুড়ান্ত করা হবে। 

ইউনিয়ন পর্যায়ে গঠিত উপকমিটিতে দুদকের একজন প্রতিনিধি রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান, কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার। 

অবশ্য উপজেলা কমিটিতে দুদকের কোন প্রতিনিধি রাখা হয়েছে কী না তা জানতে চাইলে তিনি জানান, এবার কৃষক বাছাইয়ের লটারির কাজটি ইউনিয়ন পর্যায়ে করা হবে। 

ধানের সরকারি মূল্য কত তা জানতে চাইলে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান মুন্না বলেন, প্রতি কেজি ধান ২৬ টাকা দরে ক্রয় করা হবে। কবে নাগাদ ধান ক্রয় শুরু হবে ? এ প্রসঙ্গে তিনি জানান, চলতি মাসের ৩০ তারিখের মধ্যে লটারির মাধ্যমে কৃষকের তালিকা করে যাচাই বাছাই করে চূড়ান্ত তালিকা প্রনয়নের নির্দেশনা রয়েছে। তালিকা হাতে পৌছানোর পর পরই ধান ক্রয়ের কাজ শুরু করা হবে।


   আরও সংবাদ