ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

ব্যক্তি উদ্যোগে নির্মিত করোনা পরীক্ষা ল্যাবের উদ্বোধন


প্রকাশ: ২৮ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ব্যক্তি উদ্যোগে নির্মিত করোনা পরীক্ষা ল্যাবের উদ্বোধন

   

স্টাফ রিপোর্টার : বস্ত ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর নিজস্ব অর্থায়ন ও উদ্যোগে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন বেস্টওয়ে সিটিতে ইউএস-বাংলা মে‌ডি‌ক্যাল ক‌লেজ হাসপাতালে নির্মিত করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ল্যাব উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) এক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারিভাবে এই প্রথম টেস্টিং ল্যাব চালু হলো। আমি সত্যিই আনন্দিত। দ্রুত সময়ের মধ্যে ল্যাবটি চালু হওয়ায় নারায়ণগঞ্জবাসীর জন্য বিরাট সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত হলো। আমি আশা করবো, দেশের আরো যারা বেসরকারি শিল্প উদ্যোক্তা আছেন তারাও গাজী গ্রুপের মতো এগিয়ে আসবেন।

‘নিজ নিজ এলাকায় ল্যাব স্থাপনের মাধ্যমে পরীক্ষা বাড়াতে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। যত বেশি পরীক্ষা করা হবে, তত বেশি রোগী শনাক্ত করা সম্ভব হবে। আমরা বেশি রোগীকে চিকিৎসা দিতে পারবো, আইসোলেশনে নিতে পারবো এবং সংক্রমণ কমাতে সক্ষম হবো।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় সারা পৃথিবীর তুলনায় বাংলাদেশ একটি সন্তোষজনক পর্যায়ে রয়েছে। তারপরও নারায়ণগঞ্জ জেলা হটজোনে পরিণত হয়েছে। হটজোন হওয়ার কারণে এ জেলায় একটু সমস্যা রয়েছে। কারণ নারায়ণগঞ্জ শিল্পনগরী। এখানে বিভিন্ন জেলার মানুষ বসবাস করেন।

তিনি বলেন, সম্প্রতি এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী বলেছিলেন নারায়ণগঞ্জ কি ঢাকার উপর নির্ভরশীল? তখন আমরা চিন্তা করেছি নারায়ণগঞ্জ ঢাকার উপর নির্ভরশীল না হয়ে নিজের পায়ে দাঁড়াতে হবে। তাই গাজী গ্রুপের উদ্যোগে টেস্টিং ল্যাব স্থাপনের কাজের উদ্যোগ নেই। 

গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে যুক্ত হন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা পরিচালক ইকবাল করিম, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুইয়া।


   আরও সংবাদ