ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়ায় ৪ মে থেকে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেবার ঘোষণা


প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মালয়েশিয়ায় ৪ মে থেকে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেবার ঘোষণা

   

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস প্রতিরোধে লকডাউন মালয়েশিয়া বিধিনিষেধ শিথিলের প্রস্তুতি নিচ্ছে। আগামী ৪ মে থেকে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান তাদের কার্যক্রম শুরু করতে পারবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন।

শুক্রবার (০১ মে) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে মহিউদ্দিন বলেন, নিয়ন্ত্রিত ও সতর্কভাবে অর্থনৈতিক কার্যক্রম শুরুর জন্য প্রস্তুত মালয়েশিয়া। তবে ধর্মীয় কার্যক্রম, জন সমাবেশ এবং সিনেমা হল, নাইট ক্লাবসহ যেসব ব্যবসা প্রতিষ্ঠানে লোক সমাগম হয়, সেগুলো বন্ধ থাকবে। স্কুল ও বিশ্ববিদ্যালয়ও খুলবে না।

মালয়েশিয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ কমছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) পর্যন্ত দেশটিতে শনাক্ত আক্রান্ত রোগী ছয় হাজার দুইজন।

গত ১৮ মার্চ থেকে জন সমাবেশ, স্কুল ও জরুরি নয় এমন সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে দেশটিতে। সেই সঙ্গে ভ্রমণেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এখন স্বাস্থ্যবিধি মেনে অর্থনৈতিক কার্যক্রম সচলের ঘোষণা দিয়েছেন মহিউদ্দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিধি অনুযায়ী, মাস্ক পরা, সামাজিক দূরত্ব ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।

এসময় সম্ভব হলে বাড়ি থেকেই কাজ করা এবং প্রয়োজনে একদিন অন্তর অন্তর অফিসে যাওয়ার পরামর্শ দেন তিনি। আরও বলেন, যেসব ক্রীড়ায় ১০ বা তার কম মানুষ লাগে, যেমন- দৌড়, ব্যাডমিন্টন, সাইক্লিং ইত্যাদির অনুমতি দেওয়া হবে। সর্বোচ্চ সামাজিক দূরত্ব মেনে চলার শর্তে রেস্তোরাঁ খোলা যাবে। তবে এখনই মালয়েশিয়ার সীমান্ত বা অভ্যন্তরীণ ভ্রমণ চালু হবে না।

প্রধানমন্ত্রী জানান, ছয় সপ্তাহ ধরে জারি করা চলাচল ও ভ্রমণ নিষেধাজ্ঞায় কারণে সরকারের ক্ষতি হয়েছে ৬৩ বিলিয়ন রিঙ্গিত (১৪ দশমিক ৬৮ বিলিয়ন ডলার)। এ নিষেধাজ্ঞার সময়সীমা এক মাস বাড়ালে ক্ষতির পরিমাণ বাড়বে আরও ৩৫ বিলিয়ন রিঙ্গিত।

গত মাসে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সতর্ক করে জানায়, করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছর দেশটির অর্থনীতি দুই শতাংশ সঙ্কুচিত হতে পারে। প্রবৃদ্ধি হলেও মাত্র ০ দশমিক ৫ শতাংশ হবে, যা গত এক দশকের মধ্যে সর্বনিম্ন।

অর্থনৈতিক সংকট মোকাবিলায় ২৫০ বিলিয়ন রিঙ্গিত প্রণোদনার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া।


   আরও সংবাদ