ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ঢামেক বার্ন ইউনিটে করোনা রোগীদের ভর্তি শুরু


প্রকাশ: ১ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ঢামেক বার্ন ইউনিটে করোনা রোগীদের ভর্তি শুরু

   

স্টাফ রিপোর্টার : ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) বার্ন ইউনিটে কোভিড-১৯ ও করোনা সাসপেক্টেড রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (০২ মে) সন্ধ্যায় পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান, কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীদের ভর্তি কর্যক্রম শুরু হয়েছে। 

পরিচালক নাসির উদ্দিন বলেন, আজ থেকে বার্ন ইউনিটে করোনা সাসপেক্টেড ও আক্রান্ত রোগীদের ভর্তি কর্যক্রম শুরু হলো। এখানে নিউরো সার্জারি, অর্থোপেডিক্স, শিশু রোগ সব চিকিৎসাই পাবে রোগীরা। 

এমনকি করোনা আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের সব ধরনের চিকাৎসা দেওয়া হবে। বার্ন ইউনিটে মোট ৩০০ বেড রয়েছে। আইসিইউ ইউনিট, এইচডিইউ ইউনিট প্রস্তুত করা হয়েছে। রোগী ধীরে ধীরে বাড়ছে। বার্ন ইউনিটের সঙ্গে সঙ্গে হাসপাতালের নতুন ভবনও প্রস্তুত করা হবে।

চিকিৎসক নার্সদের বিষয়ে পরিচালক বলেন, চিকিৎসক, নার্স ও কর্মচারী যারা আছেন তাদের সুরক্ষার জন্য আবাসিক হোটেল ঠিক করা হয়েছে। যারা ডিউটি করবেন তারা হাসপাতাল থেকে সরাসরি হোটেলে গিয়ে উঠবেন।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মজিবুর রহমান বলেন, বার্ন ইউনিটে করোনা আক্রান্ত রোগীদের ভর্তি কর্যক্রম শুরু হলো। ঢামেকে বার্ন ইউনিটে করোনা রোগীদের প্রথম চিকিৎসা, চিকিৎসকদেরও প্রথম। 

তবে যেকোনো রোগী যেমন শ্বাসকষ্ট, নিউমোনিয়া, করোনা সাসপেক্টেড মনে করে রোগীদের চিকিৎসা দেওয়া হবে। পরে সাসপেক্ট রোগীদের মধ্যে পজিটিভ আসলে তাদের আলাদা করে চিকিৎসা দেওয়া হবে। এখন থেকে করোনা পরীক্ষার স্যাম্পল ঢামেক বার্ন ইউনিট থেকেই সংগ্রহ করা হবে। যা অলরেডি শুরু হয়েছে। এখন পর্যন্ত ২০ জনের মতো রোগী ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন কোভিড-১৯ রোগে আক্রান্ত।

এদিকে বার্ন ইউনিটে গিয়ে দেখা যায়, ভর্তি কার্যক্রম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে রোগীদের ভিড় লেগে গেছে। কেউ এসেছেন করোনা পজিটিভ নিয়ে, কেউ এসেছেন পরীক্ষা করতে। তবে করোনা ভাইরাসে আক্রান্ত কি-না তা পরীক্ষা করার লোকই বেশি দেখা গেছে।


   আরও সংবাদ