ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

রমজান উপলক্ষে কানাডায় মসজিদে আজানের অনুমতি


প্রকাশ: ২ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


রমজান উপলক্ষে কানাডায় মসজিদে আজানের অনুমতি

   

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার ইতিহাসে প্রথমবারের মতো মসজিদে মাইক ব্যবহার করে আজান প্রচারের অনুমতি দেওয়া হয়েছে। তবে রমজান উপলক্ষে কানাডার বেশ কয়েকটি শহরে এ অনুমতি দেওয়া হয়েছে। রমজান শেষ হওয়ার পর কোনো মসজিদ থেকে আর আজান দেওয়া যাবে না।

রোববার (৩ মে) সিবিসি কানাডিয়ান নিউজ থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, এখন থেকে রাজধানী অটোয়ার পাশাপাশি টরেন্টো, এডমন্টন ও হ্যামিল্টন শহরের মসজিদগুলো থেকে জোহর, আসর ও মাগরিবের নামাজের আজান মাইকে প্রচার করা হবে। দীর্ঘদিন কানাডায় মসজিদে নামাজ পড়ার অনুমতি থাকলেও মাইকে আজান দেওয়ার অনুমতি ছিলো না।

এ ব্যাপারে হ্যামিল্টন শহরের ‘মাউন্টেন’ মসজিদের ইমাম সাইয়্যেদ তুরা বলেন, কানাডায় বসবাসরত মুসলমানদের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। কারণ, তারা আজ প্রথমবারের মতো মসজিদ থেকে আজান প্রচারের অনুমতি পেয়েছে।

তবে রমজান শেষ হওয়ার পরও যাতে আজান প্রচার করা যায় সেজন্য কর্তৃপক্ষের সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। এছাড়া শুধু চারটি শহর নয় বরং কানাডার প্রতিটি শহর যাতে এ ধরনের অনুমতি পায় সেজন্য চেষ্টা চলছে বলেও জানান সাইয়্যেদ তুরা।

এদিকে দেশটির সরকারের প্রশংসা করে অটোয়ার আহমদিয়া মুসলিম জামাত মসজিদের ইমাম লোকমান আহমেদও এটা ইসলামের একটি বিজয় বলে উল্লেখ করেছেন।


   আরও সংবাদ