ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

বশেমুরবিপ্রবির দুই'শ শিক্ষার্থীর পাশে সাধারণ শিক্ষকবৃন্দ


প্রকাশ: ৪ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বশেমুরবিপ্রবির দুই'শ শিক্ষার্থীর পাশে সাধারণ শিক্ষকবৃন্দ

   

বশেমুরবিপ্রবি থেকে খাদিজা জাহান : বৈশিক মহামারী করোনাভাইরাস মানবজীবনে বয়ে এনেছে চরম বিপর্যয়, ব্যাঘাত ঘটছে স্বাভাবিক জীবনযাত্রার। ভাইরাস প্রতিহত করতে সামাজিক দুরুত্ব রক্ষার্থে দেশব্যাপী চলছে সাধারণ ছুটি এবং লকডাউন। 

এরই প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সমাজের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলো। আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে দূরদূরান্ত হতে আগত বেশিরভাগ শিক্ষার্থীই নিম্নবিত্ত-নিম্নমধ্যবিত্ত কিংবা মধ্যবিত্ত পরিবারের সন্তান।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদেরও একটি উল্লেখযোগ্য অংশ নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের সন্তান। যাদের অনেকাংশ বর্তমানে বিভিন্ন ধরনের আর্থিক সমস্যার শিকার হচ্ছেন। আর এই দুঃসময় বিবেচনা করেই তাদের পাশে দাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষকবৃন্দ।

উক্ত শিক্ষার্থীদের সহযোগিতার লক্ষ্যে ইতোমধ্যে শিক্ষকরা তাদের দায়িত্ব ভাতা এবং একদিনের বেতনের অর্থের সমন্বয়ে একটি ফান্ডও গঠন করেছেন, যার মাধ্যমে প্রাথমিকভাবে প্রায় ২০০ শিক্ষার্থীকে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে।

উদ্যোগ গ্রহণকারী শিক্ষকদের একজন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক তাপস বালা জানান, "শিক্ষার্থীরা একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তারা ভালো না থাকলে আমরাও ভালো থাকতে পারি না। তাই করোনার প্রাদুর্ভাবে যে সকল শিক্ষার্থীরা দুর্দিন অতিবাহিত করছে আমরা তাদের পাশে দাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরা মনে করি শিক্ষক হিসেবে এটি আমাদের নৈতিক দায়িত্ব।"

তিনি আরো বলেন,"বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্বপ্রাপ্ত) মহোদয় এই উদ‍্যোগকে স্বাগত জানিয়েছেন এবং পাশে থাকার আশ্বাস দিয়েছেন।"

সহযোগিতা প্রদানের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, "বিভিন্ন বিভাগের চেয়ারম্যানদের সাথে কথা বলে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হবে এবং মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে সহযোগিতা পৌঁছে দেয়া হবে। এছাড়া চারটি হটলাইন নাম্বারের মাধ্যমেও শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে যোগাযোগ করতে পারবেন।"

হটলাইন নাম্বার সমূহ-
এআইএস বিভাগের সহকারী অধ্যাপক ফায়েকুজ্জামান মিয়া- ০১৭২২০০০১৬৫

রসায়ন বিভাগের প্রভাষক নাসির উদ্দিন- ০১৭১৭৬৬৬৬০৮

কৃষি বিভাগের প্রভাষক গোলাম ফেরদৌস- ০১৭১২৭৯৪২০৩

ফার্মেসী বিভাগের প্রভাষক সোলায়মান হোসেন- ০১৯১২৮২১৬৪২


   আরও সংবাদ