ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ভারতে ট্রেনে কাটা পড়ে ১৬ অভিবাসী শ্রমিক নিহত


প্রকাশ: ৭ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ভারতে ট্রেনে কাটা পড়ে ১৬ অভিবাসী শ্রমিক নিহত

   

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের আওরঙ্গবাদ জেলায় মালবাহী ট্রেনে কাটা পড়ে নিহত ১৬ জন অভিবাসী শ্রমিক। রেলওয়ে এক সূত্রে জানা যায়, ওই শ্রমিকেরা মধ্যপ্রদেশে ফিরছিলেন।

শুক্রবার (৮ মে) স্থানীয় সময় ভোর সোয়া ৫টায় মালবাহী একটি ট্রেন তাদের ওপর দিয়ে চলে যায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ২১ জন অভিবাসী শ্রমিকের একটি দল রেললাইন ধরে হেঁটে যাচ্ছিলেন। পরে ক্লান্ত হয়ে করমাদের কাছে রেললাইনের ওপরই ঘুমিয়ে পড়েন তারা।

এক টুইটে রেলমন্ত্রী জানান, শ্রমিকদের রেললাইনের ওপর শোয়া অবস্থায় দেখতে পেয়ে চালক ট্রেন থামানোর চেষ্টা করে ব্যর্থ হন।

তিনি বলেন, ‘ভোরে ট্র্যাকের ওপর কয়েকজন শ্রমিককে দেখতে পেয়ে মালবাহী ট্রেনের লোকো পাইলট ট্রেন থামানোর চেষ্টা করেছিলেন কিন্তু শেষ পর্যন্ত সেটি করতে পারেননি। পরে বদলাপুর ও করমাদ স্টেশনের মাঝামাঝি পারভানী-মনমাদ এলাকায় দুর্ঘটনাটি ঘটে। আহতদের উদ্ধার করে আওরঙ্গবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এ দুর্ঘটনাটি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’

আরেক টুইটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘মহারাষ্ট্রের আওরঙ্গবাদে রেল দুর্ঘটনায় শ্রমিকদের মৃত্যুতে আমি অত্যন্ত মর্মাহত। রেলমন্ত্রী শ্রী পীযুষ গোয়ালের সঙ্গে কথা হয়েছে। তিনি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। এ কার্যক্রমে প্রয়োজনীয় সব সহায়তা দেওয়া হবে।’

করোনা ভাইরাসের কারণে লকডাউন ভারতে কর্মহারা অভিবাসী শ্রমিকরা নিজ নিজ রাজ্য ফিরে যাচ্ছেন। বেশিরভাগ রাজ্যই শ্রমিকদের বাড়ি ফেরাতে কেন্দ্রের সহযোগিতায় ‘শ্রমিক ট্রেন’ বা বাসের ব্যবস্থা করেছে। তবে অনেক রাজ্য এ উদ্যোগ নেয়নি। ফলে লাখো শ্রমিক পায়ে হেঁটেই বাড়ি ফিরেছেন।


   আরও সংবাদ