ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত রাখলেন মুফতী ইয়াহ্ইয়া


প্রকাশ: ৭ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত রাখলেন মুফতী ইয়াহ্ইয়া

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : মণিরামপুরে হিন্দু-মুসলিম সম্প্রদায়ের সম্ভাব্য দাঙ্গা মিটিয়ে ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন মুফতী ইয়াহ্ইয়া। তিনি এ অঞ্চলের অন্যতম দ্বীনি প্রতিষ্ঠান বৃহৎ কওমী মাদ্রাসা আল জামিয়াতুল ইসলামীয়া মদিনাতুল উলুম (মাসনা মাদ্রাসার) মুহতামিম।

জানা যায়, গত ১ মে উপজেলার মধুপুর গ্রামের বিজয় কুমার পাল নামের এক হিন্দু যুবক মুসলমান ও  ইসলাম ধর্ম নিয়ে বিরুপ মন্তব্য সম্বলিত একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেন। যা মুহুর্তেই ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ার পর মুসলিম সম্প্রদায়ের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। 

চরম উত্তেজনার মুহুর্তে যে কোন ভয়াবহ পরিস্থিতি তথা ধর্মীয় হানাহানি ও দাঙ্গা সৃষ্টি হতে পারে এমন ইঙ্গিত পেয়ে এটিকে অহিংসভাবে সামাল দিতে তিনি স্থানীয় উভয় ধর্মের লোকজনের মধ্যে সম্প্রীতি স্থাপনের উদ্দেশ্যে আহবান জানান। তাঁর আহবানে  সবাই সাড়া দেন। 

গত মঙ্গলবার উলামায়ে কেরাম, ওই অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় জনপ্রতিনিধি, বিজয় পালের নিকটাত্বীয় ও হিন্দু সম্প্রদায়ের লোকেদের নিয়ে মাসনা মাদ্রাসায় তিনি সম্প্রীতির বঠক করেন।

এসময় ওই হিন্দু যুবক তার কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে এ ধরনের কর্মকান্ড না করার অঙ্গীকার করেন। এরপর মুহুর্তেই উত্তেজনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। 

এসময় উপস্থিত ছিলেন মাওঃ রশীদ আহমাদ, মাওঃ রেজাউল করীম, মুফতী ইসমাইল হোসেন, মাওঃ আমীনুদ্দিন, মুফতী আশফাকুল আনওযার, ইউপি সদস্য শিমুল হোসেন, রফিকুল ইসলাম, আরীফুল ইসলামসহ এলাকার মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের গন্যমান্য ব্যক্তিবর্গ।


   আরও সংবাদ